ডেঙ্গু আক্রান্তদের বিনামূল্যে চিকিৎসা দিতে পররাষ্ট্রমন্ত্রীর নির্দেশ

সিলেট বিভাগ

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা (টেস্ট) থেকে শুরু করে এ রোগের সকল চিকিৎসা সেবা বিনামূল্যে দেওয়ার নির্দেশ দিয়েছেন।

বুধবার (৩১ জুলাই) সকালে হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল অধ্যাপক মো. ইউনুছুর রহমানকে ফোন করে এই নির্দেশ দিয়েছেন।

ডেঙ্গু আক্রান্ত রোগীদের বিশেষভাবে চিকিৎসা দেওয়ার জন্য হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. শিশির চক্রবর্তীকে প্রধান করে ১০ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা সার্বক্ষণিক রোগীদের চিকিৎসা দেওয়ার পাশাপাশি তাদের শারিরীক অবস্থার খোঁজখবর নিচ্ছেন।

এদিকে, ডেঙ্গু প্রতিরোধে ও জনসচেতনতা বৃদ্ধি করতে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ তিন দিনের কর্মসূচি হাতে নিয়েছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, গত ২৪ ঘন্টায় ওসমানী হাসপাতালে ১৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। চিকিৎসাধীন থাকা ৬ জন ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন। নতুন ভর্তি হওয়াদের মধ্যে ১ জন শিশু, ৩ জন মহিলা ও ১০ জন পুরুষ।

ওসমানী হাসপাতালে সর্বপ্রথম ডেঙ্গু আক্রান্ত হয়ে এক রোগী ভর্তি হন গত ৭ জুলাই। এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে ওসমানীতে ভর্তি হয়েছেন ৫৯ জন। ২০ জন চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়িতে ফিরে গেছেন। ১ জন উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়েছে, বাকি ৩৮ জন এখনও আছেন হাসপাতালে।

ওসমানী হাসপাতালের পরিচালক জানান, ডেঙ্গু সনাক্ত করার জন্য এন্টিজেন, এন্টিবডি টেস্ট করার ব্যবস্থা ছিল না। তবে আজ থেকে তা শুরু করা হয়েছে। আর রোগীদের সেবা নিশ্চিত করতে সাধ্যমত চেষ্টা করে যাচ্ছেন। –বাসস

Leave a Reply