২০ জুলাইয়ের মধ্যেই লন্ডন সফরে যাচ্ছেন খালেদা জিয়া

প্রকাশিত: ৬:৪৮ অপরাহ্ণ, জুলাই ১০, ২০১৭

২০ জুলাইয়ের মধ্যেই লন্ডন সফরে যাচ্ছেন খালেদা জিয়া

আগামী ২০ জুলাইয়ের মধ্যেই লন্ডন সফরে যাচ্ছেন তিনবারের সাবেক প্রধানমন্ত্রী ও দেশের প্রধান বিরোধী দলীয় নেত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। চিকিৎসার উদ্দেশ্যে বেগম জিয়ার সফরটি ১৫ থেকে ২০ জুলাইয়ের মধ্যে হতে পারে। এ মুহূর্তের সফরের প্রস্তুতি চলছে বলে দলীয় সূত্রগুলো জানিয়েছে।

এদিকে লন্ডনে দলের সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমান অবস্থান করায় জাতীয় নির্বাচনের আগে খালেদা জিয়ার এ সফরকে খুবই গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে বলে দলীয় সূত্র থেকে এমনই তথ্য জানা যাচ্ছে।

তবে ঠিক কবে বেগম জিয়া লন্ডন সফরে যাচ্ছেন এবং কারা সফরসঙ্গী হিসেবে থাকছেন সেটা এখনো চূড়ান্ত হয়নি। কয়েক দিনের মধ্যেই সেটা চূড়ান্ত হতে পারে বলে জানা গেছে। দলীয় সূত্রগুলো দাবি করছে, এখনো প্রস্তুতি চলছে, সফরসূচী চূড়ান্ত হলেই তা সাংবাদিকদের অবহিত করা হবে।

এরই মধ্যে দেশের বিভিন্ন গণমাধ্যমে বেগম জিয়ার এই সফরের খবরটি বেশ গুরুত্ব পাচ্ছে। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হচ্ছে, চিকিৎসার উদ্দেশ্যে ম্যাডামের এই সফর হলেও জাতীয় নির্বাচনকে সামনে রেখে সফরটি দেশের রাজনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে বিভিন্ন মহল থেকে।

প্রতিবেদনগুলোতে বলা হচ্ছে, শেখ হাসিনার অধীনে আগামী নির্বাচনে অংশ গ্রহণ করা না করার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ, প্রয়োজনে আন্দোলনের ছক তৈরি, লন্ডন থেকে ফিরেই আন্দোলনের কর্মসূচি প্রদান, দলীয় মনোনয়ন চূড়ান্তকরণসহ জাতীয় রাজনীতির বিভিন্ন বিষয়ে তারেক রহমানের সঙ্গে বৈঠকে অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হতে পারে এই সফরে।

তবে দলীয় সূত্রগুলোও বলছে, নির্বাচনের আগে দলের দুই শীর্ষ ব্যক্তিত্বের সাক্ষাৎটি গুরুত্বপূর্ণ। জানা যাচ্ছে, বরাবরের মতো এবারো ম্যাডাম জিয়া তার ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের কাছেই উঠবেন। সেখানেই তিনি অবস্থান করবেন। চিকিৎসার ফাঁকে ছেলে, পুত্রবধূ, নাতনি ও অন্যান্য স্বজনদের সঙ্গে সময় কাটাবেন। তবে ম্যাডামকে সেখানে কতদিন অবস্থান করতে হবে তা এখনো নিশ্চিত করতে পারেনি দলীয় সূত্রগুলো। তারা বলছেন, লন্ডনের যাওয়ার পর চিকিৎসকদের সঙ্গে কথা বলে এ বিষয়ে জানা যাবে। এ মুহূর্তে কিছু বলা যাচ্ছে না।

এ বিষয়ে বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাড. শামসুর রহমান শিমুল বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বললেন, ‘এখনো সফরসূচী চূড়ান্ত হয়নি। তবে চলতি মাসেই ম্যাডাম লন্ডন সফরে যাচ্ছেন। সেটা ১৫ থেকে ২০ তারিখের মধ্যে প্রস্তুতি চলছে। এটা একেবারেই তার ব্যক্তিগত সফর। ম্যাডাম তার চোখ এবং পায়ের চিকিৎসার উদ্দেশ্যেই যাচ্ছেন। যা আগে থেকেই যাওয়ার কথা রয়েছে।’

তিনি আরো বলেন, ‘দলের সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে ম্যাডামের সাক্ষাতটি খুবই গুরুত্বপূর্ণ। কেননা, দলের সারাদেশের তৃণমূলের নেতাকর্মীরাও সেটাই প্রত্যাশা করে এবং এর মাধ্যমে নেতাকর্মীরা উজ্জীবিত হবেন।’

প্রসঙ্গত, সর্বশেষ ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর লন্ডনে যান বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। সেখানে তার চোখে অস্ত্রোপচার হয়। তারপর কয়েক দফা দেশে ফেরার তারিখ নির্ধারিত হলেও পরবর্তী সময়ে তা পরিবর্তন করেন। যার কারণে তার দেশে ফেরা নিয়ে শুরু হয় নানা গুঞ্জন। অবশেষে ২১ নভেম্বর তার দেশে ফেরার মাধ্যমে সব গুঞ্জনের অবসান ঘটে।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট