তালগোল পাকিয়ে হারলো বাংলাদেশ

প্রকাশিত: ১১:৪৩ অপরাহ্ণ, অক্টোবর ৭, ২০১৬

অভিষিক্ত বোলারের কাছেই হারলো বাংলাদেশ। তিন একাই পাঁচ উইকেট নেন। আধ ঘন্টা আগেও যে ম্যাচ হারা অসম্ভব মনে হচ্ছিল তাই বাংলাদেশ হারলো ২১ রানে। শেষ মুহুর্তে বেসামাল বাংলাদেশ আর দাঁড়াতেই পারলো না।

৯ বলে চার উইকেট হারিয়ে হারের মুখে পড়ে বাংলাদেশ। ২৮০ রানের মাথায় ওয়াইড বলে সুইপ করতে গিয়ে উইকেট দিলেন সেঞ্চুরি করা ইমরুল। ২৮০ রানের মাথায় ১১২ রান করের স্টাম্পড হন তিনি। পেসার জ্যাকব বলের পর চার উইকেট নিলেন স্পিনার আদিল রশিদ। দুই বলে দুই উইকেট নিয়ে ইংল্যান্ডকে আশা দেখাচ্ছেন জ্যাকব বল। সাকিব আর মোসাদ্দেককে ফিরিয়ে চার উইকেট তুলে নেন এ অভিষিক্ত বোলার।

শতরানের দিকে যাওয়া সাকিব ৭৯ রান করে আউট হলেন। ৫৫ বল খেলেন তিনি। মোসাদ্দেক যোগ দিলেন ১০৮ করা ইমরুলের পাশে। ইংল্যান্ডের ছুড়ে দেয়া ৩১০ রানের টার্গেট সামনে নিয়ে ভালভাবেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ৩৭তম ওভারে উইলির বলে চার মেরে সেঞ্চুরি পূরণ করেন ইমরুল কায়েস। ওয়ানডেতে এটি তার দ্বিতীয় শতরান। ৩৮তম ওভারে মঈন আলীর ছক্কা আর চার মেরে হাফ সেঞ্চুরি পূরণ করেন সাকিব আল হাসানও। এ ওভার শেষে বাংলাদেশে সংগ্রহ। ৭২ বলে বাংলাদেশের আর চাই ৭১ রান। ছয় উইকেট আছে হাতে।

৩৪ ওভার শেষে সংগ্রহ ৪ উইকেটে ২০৪। ২৬ ওভারে ৪ উইকেট হারানোর পর ইমরুল আর সাকিব ধীরে ধীরে রান বাড়াতে থাকেন। এরই মধ্যে ১৫৩তে শুরু করা জুটির সংগ্রহ ৫০ পেরিয়ে গেছে। এক প্রান্তে লড়ছেন ইমরুল কায়েস। তার রান ৯৫। আর সাকিবের সংগ্রহ ২৮। তামিম ইকবালের ১৭ রানের পর সাব্বির রহমান ফেরেন ১৮ রানে। এরপর থিতু হয়েও মাহমুদুল্লাহ ফেরেন ২৫ রানে। আর সর্বশেষ মুশফিকুর রহীম ফিরলেন ১২ রানে। তবে ইমরুল কায়েস ৭৩ রানে অপরাজিত থেকে একাই লড়াই করছেন।

এর আগে সিরিজের প্রথম ওয়ানডেতে বেন স্টোকসের ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরিতে ইংল্যান্ডের সংগ্রহ করে ৮ উইকেটে ৩০৯ রান। শুরুতে ৬৩ রানে ৩ উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। কিন্তু চতুর্থ উইকেটে ঘুরে দাঁড়ায় তারা। বেন স্টোকস ও অভিষিক্ত বেন ডাকেট ১৫৩ রানের জুটি গড়েন। ডাকেট ৭৮ বলে ৬০ রানে ফেরার পর স্টোকস ৪ ছক্কা ও ৮ চারে ১০০ বলে ১০১ রান করেন।

আর শেষের দিকে অধিনায়ক জস বাটলার ৪ ছক্কা ও ৩ চারে মাত্র ৩৮ বলে করেন ৬৩ রান। এর আগে ৭ বলের ব্যবধানে দুই উইকেট হারায় তারা। ইনিংসের ১২তম ওভারের দ্বিতীয় বলে জেসন রয়কে (৪১ রান) ফেরান সাকিব আল হাসান। এর ঠিক পরের ওভারে মোসাদ্দেক হোসেনের তৃতীয় বলে রানআউট হয়ে ফেরেন জনি বেয়ারস্টো। এর আগে ইংল্যান্ড শিবিরে প্রথম আঘাত হানেন শফিউল ইসলাম। দলীয় ৪১ রানের মাথায় জেমস ভিন্সকে ফেরান তিনি। ভিন্স করেন ২০ বলে ১৬ রান। বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে টস জিতে ব্যাটিং বেছে নেন ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার।

সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ একাদশে সুযোগ নিয়েছেন ওপেনার ইমরুল কায়েস। এক্ষেত্রে একাদশ থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার। একাদশে যথারীতি সুযোগ পেয়েছেন তরুণ অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, সাব্বির রহমান, মুশফিকুর রহীম, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, মাশরাফি বিন মুর্তজা, মোশাররফ হোসেন রুবেল, তাসকিন আহমেদ ও শফিউল ইসলাম। ইংল্যান্ডের ক্যাপ মাথায় ওয়ানডে অভিষেক হচ্ছে বেন ডাকেট ও জেক বলের।

ইংল্যান্ড একাদশ: জেসন রয়, জেমস ভিন্স, বেন ডাকেট, জনি বেয়ারস্টো, বেন স্টোকস, জস বাটলার, মঈন আলী, ক্রিস ওকস, ডেভিড উইলি, আদিল রশিদ ও জেক বল।

  •