যুক্তরাজ্যে শরতের মনোরম দৃশ্য

প্রকাশিত: ৯:১৩ অপরাহ্ণ, অক্টোবর ২৬, ২০২৪

যুক্তরাজ্যে শরতের মনোরম দৃশ্য

শাহ মনসুর আলী নোমান, লন্ডন থেকে


শরৎকাল শুভ্রতা, শুদ্ধতা, স্নিগ্ধতা, ভালোবাসা এবং পবিত্রতার প্রতীক।

যুক্তরাজ্যে শরৎকাল এর ব্যাপ্তি সেপ্টেম্বর থেকে নভেম্বর মাস পর্যন্ত। এই সময়ে প্রকৃতিতে পরিবর্তন লক্ষ্য করা যায়। শরৎকালের মনোমুগ্ধকর প্রাকৃতিক পরিবেশে মুগ্ধ হয়ে ইংল্যান্ডের প্রকৃতিপ্রেমী ও রোমান্টিক কবি John Keats তাঁর To Autumn কবিতায় লিখেছেন –

‘Season of mists and mellow fruitfulness,
Close bosom-friend of the maturing sun;
Conspiring with him how to load and bless
With fruit the vines that round the thatch-eves run;
To bend with apples the moss’d cottage-trees,
And fill all fruit with ripeness to the core.’

যুক্তরাজ্যে গ্রীষ্মের পর গাছপালার পাতাগুলো ধীরে ধীরে লাল, সোনালী এবং কমলা রঙ্গ ধারণ করে। রাস্তা, পার্ক এবং গ্রামগুলো এই পরিবর্তিত রঙের কারণে মনে হয় প্রকৃতি যেন তার মনের মাধুরী মিশিয়ে একটি বৃহৎ শিল্পকর্ম রচনা করেছে। মৃদু শীতল বাতাসের সাথে গাছের ঝরা পাতা মাটিতে পড়ার ফলে রাস্তা ও পার্কগুলোকে রঙিন সুসজ্জিত কার্পেটের মতো মনে হয়।

সকালের হালকা শিশির আর শীতল বাতাস শরতের প্রকৃতিতে অনাবিল স্নিগ্ধতা- কোমলতা এনে দেয়।

বিকেল বেলা গাছপালার মধ্যে সূর্যের আলো যেন সোনার মতো ঝলমল করে।যদিও এখানের আবহাওয়ার উপর তেমন একটা ভরসা করা যায় না,তারপরেও শরতের দৃশ্যাবলী অন্যান্য ঋতুর চেয়ে অনেক আকর্ষণীয়।

প্রায় দুই বছর হয় ইংল্যান্ডে এসেছি।আমার প্রিয় জন্মভূমি বাংলাদেশের দুইটি শরৎকাল মিস করেছি।এখন ইংল্যান্ডে শরৎকাল।শরৎকাল আসার পর থেকেই আমার মন – হৃদয় কল্পনায় ভেসে যায় প্রিয় দেশ বাংলাদেশে।



কবিগুরুর কন্ঠে কণ্ঠ মিলিয়ে আমার গাইতে ইচ্ছা করে- “শরতে আজ কোন অতিথি এল প্রাণের দ্বারে, আনন্দগান গা রে হৃদয়, আনন্দগান গা রে।’

শরতের রৌদ্রোজ্জ্বল স্নিগ্ধ সকালের এই ছবিটি উত্তর-পশ্চিম ইংল্যান্ডের ঐতিহাসিক এবং সাংস্কৃতিক সমৃদ্ধ অঞ্চল ল্যাঙ্কাশায়ার থেকে তোলা।

লেখক : কলামিস্ট ও গবেষক এবং সাবেক সহকারী রেজিস্ট্রার, নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ। (বর্তমানে উচ্চ শিক্ষার্থে লন্ডনে অবস্থানরত।)


 

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট