স্ত্রী-সন্তান ও স্বজনদের সঙ্গে সময় কাটাতে কারাগারে ‘ফ্যামিলি হাউস’

প্রকাশিত: ৭:৪৪ অপরাহ্ণ, অক্টোবর ৫, ২০২৪

স্ত্রী-সন্তান ও স্বজনদের সঙ্গে সময় কাটাতে কারাগারে ‘ফ্যামিলি হাউস’

কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশের প্রধান কারাগার কমপ্লেক্সের মধ্যে একটি নতুন সুবিধা চালু করতে যাচ্ছেন। বন্দীদের পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটানোর ব্যবস্থা করে দেবে প্রকল্পটি। একে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে ‘ফ্যামিলি হাউস’ নামে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়েরে কারেকশনাল ইনস্টিটিউশনস অ্যান্ড এনফোর্সমেন্টের সহকারী আন্ডার সেক্রেটারি ব্রিগেডিয়ার জেনারেল ফাহদ আল-ওবায়েদ জানান, বন্দীদের আইনিভাবে পরিবারের সঙ্গে সময় কাটানোর ব্যবস্থা করে দিতে ‘ফ্যামিলি হাউস’ নামের একটি প্রকল্প বাস্তবায়ন করতে প্রস্তুত তাঁরা। ন্যাশনাল ব্যুরো ফর হিউম্যান রাইটস এবং হিউম্যান কনস্ট্রাকশন সোসাইটির সহযোগিতায় কারাগার কমপ্লেক্সের মধ্যে প্রস্তুত করা জায়গার এই উদ্যোগটি বাস্তবায়নের কাজ এগিয়ে চলছে।

কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় শিক্ষার মাধ্যমে বন্দীদের পুনর্বাসনের প্রচেষ্টার অংশ হিসেবে একটি নতুন শিক্ষা কার্যক্রমের উদ্বোধন করেছে। গত ১ অক্টোবর মঙ্গলবার চালু হওয়া ‘সাপোর্ট দেম’ উদ্যোগটি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক উভয় স্তরেই পুরুষ এবং নারী বন্দীদের তাদের পড়াশোনা চালিয়ে যাওয়ার সুযোগ করিয়ে দিচ্ছে। এটি উদ্বোধনের ফাঁকে এক সংবাদ বিবৃতিতে আল-ওবায়েদ নতুন এই ফ্যামিলি হাউস প্রকল্পের বিষয়ে জানান।

এই প্রকল্পের লক্ষ্য হলো বিবাহিত বন্দীদের তাদের পরিবারের সঙ্গে দেখা করতে দেওয়ার আগের ব্যবস্থাটিকে আরও সম্প্রসারিত করা। কয়েদিরা স্ত্রী-সন্তান, মা-বাবাসহ স্বজনদের সঙ্গে সময় কাটানোর জন্য আরও কারাগারে স্থান তৈরি করা হবে এর মাধ্যমে।

ব্রিগেডিয়ার জেনারেল ফাহদ আল-ওবায়েদ ইঙ্গিত দিয়েছেন যে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে অনুমোদন না পাওয়া পর্যন্ত প্রকল্পটি বাস্তবায়ন করা হবে না। কারণ এ ধরনের উদ্যোগের জন্য প্রয়োজনীয় স্বাস্থ্য পদ্ধতি নির্ধারণের জন্য কাজ করছে ওই মন্ত্রণালয়টি।

এদিকে শিক্ষার বিষয়টিতে ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন, দ্য হিউম্যান ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন এবং শিক্ষা মন্ত্রণালয় সহায়তা করছে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে বন্দীদের সাংস্কৃতিক ও নৈতিক ভিত্তি মজবুত করার জন্য শরিয়া বিজ্ঞানের কোর্সও অন্তর্ভুক্ত রয়েছে বলে জানানো হয়েছে।


 

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট