রাত পোহালে পদ্মা সেতুতে চলবে যানবাহন

প্রকাশিত: ১২:০১ পূর্বাহ্ণ, জুন ২৬, ২০২২

রাত পোহালে পদ্মা সেতুতে চলবে যানবাহন

দীর্ঘ প্রতীক্ষিত দেশের বৃহত্তম যোগাযোগ অবকাঠামো পদ্মা সেতুর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার থেকে পদ্মা সেতুতে যানবাহন চলবে। সেজন্য সব প্রস্তুতি নিয়ে রেখেছে কর্তৃপক্ষ।

শনিবার সেতু উদ্বোধনের পর বিকেলে পদ্মা সেতু প্রকল্পের পরিচালক মোঃ শফিকুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, শনিবার সেখানে কোনো যানবাহন চলাচল করবে না। রোববার সকাল ৬টা থেকে যানবাহন চলাচলের জন্য খুলে দেয়া হবে।

তিনি আরো বলেন, শুরুর দিন যানবাহনের ব্যাপক চাপ হবে বলে আমরা ধারণা করছি। আমাদের টোলপ্লাজার কর্মীদেরও সেভাবে প্রশিক্ষণ দেয়া হয়েছে। আশা করছি, তারা ভিড় সামলাতে পারবে। এ ছাড়া সেতু রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তার জন্যও সব ধরনের প্রস্তুতি নেয়া আছে।

উল্লেখ্য, সেতুতে টোলের হার ইতোমধ্যে নির্ধারিত হয়েছে।

ছোট বাসে এক হাজার ৪০০ টাকা, মাঝারি বাসে দু’হাজার টাকা ও বড় বাসে দু’হাজার ৪০০ টাকা টোল দিতে হবে। ছোট ট্রাকের টোল এক হাজার ৬০০ টাকা, মাঝারি ট্রাকে দু’হাজার ১০০ থেকে দু’হাজার ৮০০ টাকা, বড় ট্রাকে পাঁচ হাজার ৫০০ টাকা, এছাড়াও পিকআপের টোল এক হাজার ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

কার ও জিপের টোল ধরা হয়েছে ৭৫০ টাকা, মাইক্রোবাস এক হাজার ৩০০ টাকা। মোটরসাইকেল নিয়ে পদ্মা সেতু পার হতে চাইলে টোল দিতে হবে ১০০ টাকা।

৬ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর মাধ্যমে দেশের দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাথে রাজধানীর সরাসরি সড়ক যোগাযোগ স্থাপিত হল। এই ২১টি জেলার মাওয়া রুট ব্যবহারকারী বাসসহ যানবাহনগুলো এত দিন ফেরিতে পারাপার হত। এখন চলবে সেতুতে চলবে।