সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ ভারতীয় সেনাপ্রধানের

প্রকাশিত: ১২:৪৯ অপরাহ্ণ, অক্টোবর ২, ২০১৬

কাশ্মীর : জম্মু-কাশ্মীর পরিদর্শন করে ভারতের সেনাপ্রধান জেনারেল দলবীর সিং যেকোনো বিরোধে (এনি ইভেনচুয়ালিটি) সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন।

পাকিস্তানের সঙ্গে উত্তেজনাকর সময়ে শনিবার সেনাবাহিনীর প্রস্তুতি দেখতে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর পরিদর্শন করেন ভারতের সেনাপ্রধান।

শনিবার দলবীর সিং ওই অঞ্চলে গিয়ে বৈঠক করেন নর্দার্ন আর্মি কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল ডি এস হুদার সঙ্গে।

এ সময় উপস্থিত ছিলেন শ্রীনগর ভিত্তিক করপোরাল কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল সতীশ দুয়া, রাজ্যের মুখ্য সচিব বিআর শর্মা ও ডিজিপি কে রাজেন্দ্র কুমার।

বৈঠকে নিয়ন্ত্রণ রেখার পরিস্থিতি ও সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়। সেনাবাহিনীর মুখপাত্র বলেছেন, ওই বৈঠকে সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্কতা রক্ষা ও নজরদারির পরামর্শ দেন লেফটেন্যান্ট জেনারেল হুদা।

একই সঙ্গে যেকোনো পরিস্থিতির জন্য তাদেরকে প্রস্তুত থাকার নির্দেশ দেন। এ সময় আর্মি কমান্ডারের সঙ্গে পুরো সেনাপ্রস্তুতি পর্যালোচনা করেন ছিনার করপোরাল কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল সতীশ দুয়া।

তিনি নিয়ন্ত্রণ রেখা ও সংশ্লিষ্ট এলাকার নিরাপত্তা পরিস্থিতি নিয়ে ব্যাখ্যা দেন।

উল্লেখ্য, পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে ‘সার্জিক্যাল স্ট্রাইকের’ প্রেক্ষিতে ভারতীয় সেনাবাহিনী এই নিরাপত্তা বিষয়ক রিভিউ বৈঠক করে।

ওদিকে কাশ্মীরের জনগণকে এই স্পর্শকাতর সময়ে শান্ত থাকার ও শান্তি রক্ষা করার জন্য আন্তরিক আবেদন জানিয়েছে সেনাবাহিনী।

একই সঙ্গে সরকার ও নিরাপত্তা রক্ষাকারী বাহিনীকে শক্তিশালী করার কথা বলা হয়েছে।

প্রাথমিকভাবে রিপোর্টে বলা হয়, সেনাপ্রধান দলবীর সিংকে উদ্ধমপুরে অবস্থিত নর্দার্ন কমান্ড হেডকোয়ার্টারে সীমান্তের সার্বিক পরিস্থিতি জানান লেফটেন্যান্ড জেনারেল হুদা। এরপরই সেনাপ্রধান কাশ্মীর উপত্যকা পরিদর্শন করেন।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

  •