সমাবেশে যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্যের নেতাদের আমন্ত্রণ জানানোর নীতিগত সিদ্ধান্ত বিএনপির

প্রকাশিত: ১২:১৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৫, ২০১৮

সমাবেশে যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্যের নেতাদের আমন্ত্রণ জানানোর নীতিগত সিদ্ধান্ত বিএনপির

রাজধানীতে বিএনপির ২৭ সেপ্টেম্বরের সমাবেশে যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতাদের আমন্ত্রণ জানাবে বিএনপি।

সোমবার সন্ধ্যায় গুলশানে বিএনপির চেয়ারপারসনের কার্যালয়ে অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির বৈঠকে এ ব্যাপারে নীতিগত সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

এ ছাড়া বৃহস্পতিবারের সমাবেশে তাদের দলীয় ৭ দফা দাবি ও ১২ দফা লক্ষ্য উপস্থাপন করার বিষয়েও বৈঠকে নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য এসব তথ্য জানিয়েছেন।

বিএনপি আগামী ২৭ সেপ্টেম্বর ঢাকায় সমাবেশ করার ঘোষণা দিয়েছে। পুলিশের অনুমতি সাপেক্ষে নয়া পল্টনে দলীয় কার্যালয়ের সামনে অথবা সোহরাওয়ার্দী উদ্যানে এই সমাবেশ করতে চায় দলটি।

বৈঠক সূত্রটি জানায়, স্থায়ী কমিটিতে জাতীয় ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক ড. কামাল হোসেনের একটি বক্তব্য নিয়ে সদস্যরা কথা বলেছেন। সোমবার ড. কামাল বিবিসি বাংলায় এক সাক্ষাৎকারে বলেছেন, দলীয় সরকারের অধীনে নির্বাচনে যেতে তার বা তার দলের কোনো আপত্তি নেই।

ড. কামাল হোসেন ও যুক্তফ্রন্টের চেয়ারম্যান এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্ব ‘বৃহত্তর ঐক্যের’ দাবির মধ্যে প্রথমেই আছে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের। বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল এই দাবির সঙ্গে একাত্মতা প্রকাশ করেই মূলত এই প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পথে রয়েছে। ইতিমধ্যে ড. কামালের সমাবেশেও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অংশ নিয়ে বলেছেন, ঐক্য প্রক্রিয়া এক ধাপ এগিয়েছে।

বিবিসিকে ড. কামালের দেওয়া এমন বক্তব্য নিয়ে আলোচনার একপর্যায়ে এ নিয়ে জাতীয় ঐক্য প্রক্রিয়ার এই নেতার সঙ্গে টেলিফোনে কথা বলেন বিএনপির নেতারা। ড. কামাল তাদের বলেছেন, বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে কথাটি যেভাবে তিনি বলেছিলেন, সেভাবে আসেনি। এই বক্তব্যের আগেও কিছু কথা ছিল। সেগুলো আসেনি। ফলে এটি খণ্ডিত বক্তব্য।

দলের স্থায়ী কমিটির বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, মাহবুবুর রহমান, আবদুল মঈন খান, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

  •  

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট