টাইব্রেকারে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে স্বাগতিকরা

প্রকাশিত: ১:৩৭ পূর্বাহ্ণ, জুলাই ২, ২০১৮

টাইব্রেকারে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে স্বাগতিকরা

টাইব্রেকারে স্পেনকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠেছে স্বাগতিকরা। এ এক অন্যরকম আনন্দ-বেদনার ম্যাচ। নির্ধারিত ৯০ মিনিট ১-১ গোলে শেষ হয়। অবশেষে টাইব্রেকারে গড়ায় ম্যাচটি। গোলরক্ষক ইগর আকিনফিভের নৈপুণ্যে রাশিয়া পৌঁছে কোয়ার্টার-ফাইনালে।

টাইব্রেকারে রাশিয়ার পক্ষে ৪ এবং স্পেনের পক্ষে ৩টি বল গোলপোস্ট ভেদ করে। ফলে স্পেনকে কাঁদিয়ে রাশিয়া লক্ষ্যে পৌঁছে যায়।

মস্কোতে অনুষ্ঠিত এই ম্যাচটি বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হয়েছে। ম্যাচের নির্ধারিত সময় ছিল ১-১ গোলের সমতা। তাই অতিরিক্ত সময়ে গড়ায় খেলা। অতিরিক্ত ৩০ মিনিটেও কোনো গোল না হওয়ায় শেষ পর্যন্ত টাইব্রেকারে নিষ্পত্তি হয় খেলা।

অবশ্য ম্যাচের প্রথমে এগিয়ে যায় স্পেন। ১১ মিনিটে আত্মঘাতী গোলে সাফল্য পায় সাবেক চ্যাম্পিয়নরা।

স্পেন মিডফিল্ডার মার্কো আসেনসিওর ফ্রি-কিক থেকে রাশিয়ার সের্গেই ইগনাশেভিচ বিপদমুক্ত করতে গয়ে নিজেদের জালেই জড়িয়ে দেন বল।

৪১ মিনিটে খেলার সমতায় চলে আসে রাশিয়া। পেনাল্টি থেকে গোল করে দলকে খেলায় ফেরান ফরোয়ার্ড আরটেম দিজিউবা। বক্সের মধ্যে একটি বল স্পেন ডিফেন্ডার জেরার্ড পিকের হাতে লাগলে রেফারির পেনাল্টির নির্দেশ দেন।

ম্যাচে এগিয়ে যেতে দ্বিতীয়ার্ধে বেশ কিছু আক্রমণ গড়ে স্পেন। তারই ধারাবাহিকতায় ম্যাচের ৮৫ মিনিটে একটি দারুণ সুযোগ হাতছাড়া করে তারা। মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তার চমৎকার শট রুখে দেন রাশিয়া গোলরক্ষক।

এর অতিরিক্তি সময়ে পুরো অধিপত্য বিস্তার করেও গোল আদায় করতে পারেনি। এর জন্য প্রশংসা পেতেই পারেন রাশিয়ার রক্ষণভাগের খেলোয়াড়রা। ইনিয়েস্তা-কস্তাদের বেশ কিছু আক্রমণ প্রতিহত করে দেন তারা।

  •