জঙ্গিমুক্ত সমাজ গড়তে তথ্যমন্ত্রীর দুই কৌশল

প্রকাশিত: ১২:০২ পূর্বাহ্ণ, আগস্ট ৩১, ২০১৬

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘জঙ্গিমুক্ত সমাজ গড়তে দুই কৌশল নিতে হবে, জঙ্গিদের ধ্বংস করা ও তাদের দোসরদের একঘরে করে বর্জন করা’।

মঙ্গলবার বিকেলে রাজধানীর একটি হোটেলে দি এশিয়ান এইজ (The Asian Age) দৈনিক পত্রিকা আয়োজিত ‘শান্তির জন্য সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ’ (War on Terror for Peace) বিষয়ে মুক্ত আলোচনায় তিনি এ সব কথা বলেন।

জঙ্গি দমনে শেখ হাসিনার সরকারের প্রচেষ্টাকে পূর্ণ আন্তরিক বর্ণনা করে হাসানুল হক ইনু বলেন, ‘জঙ্গি লেবেল এঁটে কোনো নিরপরাধী হত্যা হচ্ছে না। যারা জঙ্গিদের নিরপরাধ বলে চালানোর চেষ্টা করছে, তারাই জঙ্গিদের দোসর। আর জঙ্গি দোসররা গণতন্ত্রের লেবেল এটে নিজেদেরকে রাজনীতির মাঠে হালাল করতে চায়’।

জঙ্গি দোসরদের উদ্দেশ্যে তথ্যমন্ত্রী বলেন, ‘জঙ্গিদের নিরপরাধ বলে রাজনীতির মাঠে চালানোর চেষ্টা ছাড়ুন। জঙ্গিদের ‘নিরপরাধ’ লেবেল দিয়ে লাভ নেই কারণ তারা নিজেরাই স্বঘোষিত খুনি। আজ পর্যন্ত যারা ধরা পড়েছে বা নিহত হয়েছে, কেউই নিরপরাধ বলে দাবি করেনি, তাদের পরিবার বা গণমাধ্যমও তেমন দাবি করেনি। কেবল মাত্র খালেদা জিয়াই তাদের নিরপরাধীর লেবেল এটে চালানোর চেষ্টা করছেন।’

জঙ্গিদের একদিকে সন্ত্রাসী ও অন্যদিকে রাষ্ট্রবিরোধী বলে বর্ণনা করে মন্ত্রী ইনু বলেন, ‘এরা (জঙ্গিরা) যেমন সন্ত্রাসী তেমনি মুক্তচিন্তা ও উন্নয়নেরও শত্র’। এরা কোনো ধর্মেরই অনুসারি নয়, নিজ মনগড়া ব্যবস্থা প্রতিষ্ঠায় বলপ্রয়োগে বিশ্বাসী। এরা দেশের ওপর অন্যায় যুদ্ধ চাপিয়ে দিয়েছে। তাই যুদ্ধের নিয়মেই জঙ্গি দমন করতে হবে।’

মেজর জেনারেল (অব:) শামীম চৌধুরীর সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন- পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ওবায়দুল মোক্তাদির চৌধুরী এমপি, অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলী আশরাফ এমপি, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল এমপি এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অভ্ প্রফেশনালস এর প্রোভিসি কলিম উল্লাহ, নর্থ সাউথ ইউনিভার্সিটির অধ্যাপক আব্দুর সেলিম, অধ্যাপক আতাউর রহমান, সাবেক কূটনীতিক ওয়ালিউর রহমান, নিম চন্দ্র ভৌমিক, পুলিশের সাবেক উপ-মহাপরিদর্শক নজরুল ইসলাম, বাংলাদেশ অবজারভারের সহযোগি সম্পাদক বদরুল আহসান, বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ প্রমুখ।

  •