যথাযোগ্য মর্যাদায় আবু হেনা চৌধুরীর ১৮তম মৃত্যুবার্ষিকী পালন

প্রকাশিত: ৪:৪০ অপরাহ্ণ, অক্টোবর ২৫, ২০২৪

যথাযোগ্য মর্যাদায় আবু হেনা চৌধুরীর ১৮তম মৃত্যুবার্ষিকী পালন

সাম্রাজ্যবাদ-সামন্তবাদ বিরোধী গণতান্ত্রিক আন্দোলনের অগ্রসৈনিক, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট (এনডিএফ) সিলেট জেলা শাখার সাবেক সভাপতি ও সর্বজন শ্রদ্ধেয় শিক্ষক আবু হেনা চৌধুরীর ১৮-তম মৃত্যুবার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে।

২৪ অক্টোবর সকাল ৮টায় হযরত শাহজালাল (র.) কবরস্থানে তার সমাধিস্থলে শ্রদ্ধাঞ্জলি অর্পণ এবং সন্ধ্যা ৬ টায় এনডিএফ জেলা কার্যালয়ে জেলা কমিটির সভাপতি এডভোকেট কুমার চন্দ্র রায় এর সভাপতিত্বে এবং সহ-সাধারণ সম্পাদক মো. ছাদেক মিয়ার পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট সিলেট জেলার সহ-সভাপতি অধ্যাপক আবুল ফজল, সাংঠনিক সম্পাদক শেখর সেন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ সিলেট জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আবুল কালাম আজাদ সরকার, যুগ্ন সম্পাদক রমজান আলী পটু, পরিবারের পক্ষ থেকে উঁনার ছোট ভাই জিয়াউর রহমান চৌধুরী সিপার, সিলেট জেলা স’মিল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক রুহুল আমিন, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট ধর্মপাশা উপজেলা কমিটির সাবেক কোষাধ্যক্ষ ধীরেশ চন্দ্র তালুকদার, শাহপরাণ থানা কমিটির সহ-সাধারণ সম্পাদক আব্দুস সালামসহ প্রমুখ।

বক্তারা বলেন, এদেশের মানুষের মুক্তির একমাত্র পথ সাম্রাজ্যবাদ, সামন্তবাদ ও মুৎসুদ্দি পুঁজির শৃঙ্খল থেকে মুক্তির আন্দোলনকে বেগবান করা। আর আবু হেনা চৌধুরী আজীবন এই সংগ্রামের পথিকৃৎ ছিলেন। স্বৈরাচারী শেখ হাসিনা সরকারের পতন হলেও শ্রমিক-কৃষক-জনগনের মুক্তি আসেনি। জনগন যে তিমিরে ছিল সেই তিমিরেই রয়েছে। স্বৈরাচারী শেখ হাসিনা সরকারের আমলে দ্রব্যমূল্যের উর্দ্ধগতিতে মানুষের নাভিশ্বাস অবস্থা হয়ে পড়েছিল ঠিক অনুরূপ বর্তমানে অন্তবর্তীকালীন সরকারের আমলেও জিনিসপত্রের দাম ক্ষেত্র ভেদে কয়েক গুন বৃদ্ধি পেয়ে চলেছে। সিন্ডিকেট ভাঙতে ব্যর্থতার পরিচয় দিচ্ছে বর্তমান সরকার। অন্তবর্তীকালীন সরকার ক্ষমতা গ্রহনের পর বিএনপি ও অন্যান্য রাজনৈতিক দলসমূহ নির্বাচনের তোড়জোড় শুরু করলেও জনগনের জীবন ও জীবিকা নিয়ে কথা বলতে নারাজ। ৫ আগস্টের পর আড়াই মাসে সুনামগঞ্জে অবস্থিত চলতি নদ থেকে শতকোটি টাকার বালু লুট, সিলেটের ভোলাগঞ্জ সাদা পাথর এলাকা থেকে শত শত কোটি টাকার পাথর লুটপাট। সরকারি সম্পত্তি লুটপাটের এ যেন মহা-উৎসবে পরিণত হয়েছে। এক সরকারের পরিবর্তে আরেক সরকার ক্ষমতায় আসলে শ্রমিক-কৃষক-মেহণতি মানুষের মুক্তি আসবেনা। আজকের বাস্তবতায় প্রয়োজন আবু হেনা চৌধুরীর দেখানো পথ জাতীয় গণতান্ত্রিক রাষ্ট্র, সরকার ও সংবিধান প্রতিষ্ঠার লক্ষ্যে ঐক্যবদ্ধ আন্দোলন সংগ্রাম গড়ে তুলার মধ্য দিয়ে আবু হেনা চৌধুরীর অসমাপ্ত কাজ জাতীয় গণতান্ত্রিক সমাজ প্রতিষ্ঠার সংগ্রামকে বেগবান করা।


 

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট