২৪ অক্টোবর বিশ্বনাথে শুরু হচ্ছে ক্যান্সার প্রতিরোধে টিকাদান

প্রকাশিত: ৬:২৬ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২৪

২৪ অক্টোবর বিশ্বনাথে শুরু হচ্ছে ক্যান্সার প্রতিরোধে টিকাদান

আগামি ২৪ অক্টোবর সিলেটের বিশ্বনাথে শুরু হচ্ছে হিউম্যান প্যাপিলোমা ভাইরাসজনিত রোগ জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে বিনামূল্যে ‘এইচপিভি’ টিকা কার্যক্রম।

উপজেলার ৪৩২ টি কেন্দ্রে ৫ম থেকে ৯ম শ্রেণিতে অধ্যয়নরত ছাত্রী এবং ১০ থেকে ১৪ বছর বয়সী শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদেরও বিনামূল্যে এই টিকা দেয়া হবে। এবছর শিক্ষার্থী ও কিশোরী মিলে প্রায় ১৩ হাজার ১৩২জন এই টিকার আওতায় আসবে।

মঙ্গলবার (২২ অক্টোবর) বিশ্বনাথ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচও) ডা. দেলোয়ার হোসেন সুমন এই বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সোমবার (২২ অক্টোবর) দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্রেক্স মিলনায়তনে উপজেলার প্রথামিক, মাধ্যমিক এবং মাদরাসার প্রধান শিক্ষক, সাংবাদিক, ধর্মীয় ও সামাজিক নেতৃবৃন্দের সঙ্গে ‘এইচপিভি’ টিকাদান কর্মসুচি বিষয়ক এক সেমিনারও করেছেন তিনি।

ডা. সুমন জানান, বিশ্বনাথে জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধী এইচপিভি টিকা পাবে ১৩ হাজার ১৩২জন কিশোরী। এজন্য ২৩ অক্টোবর বুধবারের মধ্যে টিকা গ্রহণে আগ্রহী নারী শিক্ষার্থীদের জন্ম-নিবন্ধন নম্বর দিয়ে নির্ধারিত ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে। আর নিবন্ধনের পর ২৪ অক্টোবর থেকে বিদ্যালয়ের ক্যাম্পিং থেকে এবং যারা অধ্যায়নরত নয় তারা নিকটস্থ টিকাকেন্দ্র থেকে টিকা নিতে পারবে। টিকা দেয়া শেষ হলে টিকা কার্ডটি যত্ন-সহকারে সংরক্ষণ করতে হবে। ভবিষ্যতে বিদেশযাত্রাসহ বিভিন্ন নাগরিক সেবা এবং টিকা পাওয়ার প্রমাণস্বরূপ টিকা কার্ডটি প্রয়োজন হতে পারে বলেও জানান তিনি।


 

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট