বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সিলেটে বৌদ্ধ যুব পরিষদের র‌্যালি ও সভা

প্রকাশিত: ৩:৫২ অপরাহ্ণ, মে ২৩, ২০২৪

বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে সিলেটে বৌদ্ধ যুব পরিষদের র‌্যালি ও সভা

শুভ বুদ্ধ পূর্ণিমা ২৫৬৮ বুদ্ধবর্ষ উদযাপন উপলক্ষে বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ সিলেট অঞ্চল এর উদ্যোগে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) সকাল ১০টায় সিলেট নগরীর দরগা গেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের হলরুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে গিয়ে শেষ হয়।

নজরেরটিলা সার্বজনীন ধাতুরত্ন বিহারের অধ্যক্ষ ভদন্ত সত্যনন্দ স্থবির মহোদয় এর সভাপতিত্বে ও বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক দিলু বড়ুয়ার পরিচালনায় অনুষ্ঠানে প্রধান ধর্মদেশক হিসেবে বক্তব্য রাখেন সোনাইছড়ি সার্বজনীন বৌদ্ধ বিহার এর অধ্যক্ষ ভদন্ত উত্তমানন্দ স্থবির।

আলোচনা সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ বৌদ্ধ যুব পরিষদ সিলেট অঞ্চল এর উপদেষ্টা তপন কান্তি বড়ুয়া মান্না, সভাপতি লিটন বড়ুয়া, সিনিয়র সহ সভাপতি অংশু মারমা, অর্থ সম্পাদক সেবু বড়ুয়া, প্রতিষ্ঠাতা উৎফল বড়ুয়া, বুদ্ধ পূর্ণিমা উদযাপন পরিষদের আহবায়ক শিমুল মুৎসুদ্দী, প্রধান সমন্বয়কারী তপতি বড়ুয়া, দিবা বড়ুয়া, রক্তিম বড়ুয়া, তপন মহাজন, টুম্পা বড়ুয়া, রমা বড়ুয়া, তানিন বড়ুয়া, রত্না বড়ুয়া, রুনা বড়ুয়া, সেতু বড়ুয়া, শেলু বড়ুয়া, সুজন বড়ুয়া, দীপান্বিতা বড়ুয়া জয়ী প্রমূখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বুদ্ধ পূর্ণিমা তিথি বৌদ্ধ আমাদের জন্য এক পবিত্র ও স্মরণীয় দিন। মহামানব গৌতম বুদ্ধ আজ থেকে ২৫৬৮ বছর আগে এরকম এক বৈশাখী পূর্ণিমার দিনে ২০ অসংখ্য কল্প ধরে দশ পারমী, দশ উপ-পারমী ও দশ পরামার্থ পারমী পূরণ করে পৃথিবীতে জন্মগ্রহণ করেছিলেন। পরবর্তীতে এই বৈশাখী পূর্ণিমা তিথিতেই পরম জ্ঞান অর্থাৎ বুদ্ধত্ব লাভ করেছিলেন এবং পরিনির্বাণ হয়েছিলেন। ত্রি-স্মৃতি বিজড়িত এই তিথি বৌদ্ধদের জন্য খুবই গুরুত্ববহ। বিজ্ঞপ্তি


 

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট