বিচারের আগে ‘মিডিয়া ট্রায়াল’ নয় : সিলেটে আইজিপি

প্রকাশিত: ৭:৪৭ অপরাহ্ণ, মে ১৯, ২০২৪

বিচারের আগে ‘মিডিয়া ট্রায়াল’ নয় : সিলেটে আইজিপি

বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) আব্দুল্লাহ আল-মামুন বিপিএম (বার) পিপিএম বলেছেন, বিচারের আগে ‘মিডিয়া ট্রায়াল’ বন্ধ করা হবে। এটা আইনত বন্ধ থাকার কথা থাকলেও পুরোপুরি বন্ধ হয়নি। এ ব্যাপারে উদ্যোগ নেয়া হবে।

রবিবার (১৯ মে) সিলেট পুলিশ সুপার কার্যালয়ে সাংবাদিকের এক প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

তাঁর কাছে প্রশ্ন ছিলো -বাংলাদেশে বিভিন্ন ঘটনায় নারী ও পুরুষদের গ্রেপ্তার করার পর আইনশৃঙ্খলা বাহিনী গণমাধ্যমের সামনে এমনভাবে উপস্থাপন করা হয় যাতে বিচারের আগেই তারা জনমনে দোষী বলে চিহ্নিত হয়ে যান। এরকম কর্মকাণ্ড বন্ধ করার বিষয়ে ২০১২ সাথে নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশের হাইকোর্ট। তারপরেও সেটি বন্ধ হয়নি। বিচারের আগেই ‘মিডিয়া ট্রায়াল’ কি আইনের লঙ্ঘন নয়? এগুলো বন্ধ করতে আপনি কী ভূমিকা নেবেন?

জবাবে আইজিপি বলেন, বিচারের আগে ‘মিডিয়া ট্রায়াল’ অমানবিক। তারপরও ফেইসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে আটক বা অভিযানের বিষয় ছড়িয়ে পড়ে।’মিডিয়া ট্রায়াল পুরোপুরি বন্ধে ব্যবস্থা নেয়া হবে।

অপর এক প্রশ্নের জবাবে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক আব্দুল্লাহ আল-মামুন বলেন, জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে পুলিশ সাফল্যজনক ভূমিকা পালন করছে। এরই মধ্যে দেশে সব ধরনের জঙ্গি ও সন্ত্রাসবাদ পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। কোন কিছু ঘটার আগেই পুলিশ তথ্য জেনে যায় এবং সে অনুযায়ী ব্যবস্থা গ্রহন করে।

এসময় উপস্থিত ছিলেন, সিলেট রেঞ্জ ডিআইজি শাহ মিজান শাফিউর রহমান, বিপিএম (বার), পিপিএম, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ জাকির হোসেন খান, পিপিএম, সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন পিপিএম এবং অন্যান্য উর্ধ্বতন পুলিশ কর্মকর্তা।

এর আগে আইজিপি সিলেট পুলিশ সুপার কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধু কর্নার ও কনফারেন্স রুম উদ্বোধন করেন।


 

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট