আলজেরিয়ায় উদ্বোধন হলো বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ

প্রকাশিত: ১০:৫৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২৪

আলজেরিয়ায় উদ্বোধন হলো বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ

আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সে উদ্বোধন করা হয়েছে বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদের।

সোমবার (২৬ ফেব্রুয়ারি) ভূমধ্যসাগরীয় উপকূলে দ্য গ্রেট মস্ক অব আলজিয়ার্স নামের নয়নাভিরাম এই ইবাদতখানাটি উদ্বোধন করেন দেশটির রাষ্ট্রপতি আবদেলমাদজিদ তেবোউন। খবর আল-জাজিরার।

আফ্রিকা মহাদেশে এর চেয়ে বিশাল মসজিদ তৈরি হয়নি এখনও। সম্পূর্ণ রাষ্ট্রীয় খরচে প্রায় ৭ বছরের চেষ্টার পর অবশেষে এ বছর পবিত্র রমজান শুরুর আগেই সুবিশাল এ মসজিদটির নির্মাণ কাজ সম্পন্ন করলো আলজেরিয়া সরকার।

স্থানীয়ভাবে মসজিদটি জামাআ এল-জাজাইর নামে পরিচিত। একসঙ্গে ১ লাখ ২০ হাজার মানুষ নামাজ পড়তে পারবেন এখানে। আয়তনের দিক থেকে বিশ্বের তৃতীয় বৃহত্তম হলেও উচ্চতার দিক থেকে প্রথম অবস্থানেই থাকছে ভূমধ্যসাগরীয় উপকূলে মাথা তুলে দাঁড়ানো দৃষ্টিনন্দন ইবাদতখানাটি। মসজিদটির যে মিনার নির্মাণ করা হয়েছে তার উচ্চতা ২৬৫ মিটার (৮৬৯ ফুট)। এটি নির্মাণের দায়িত্বে ছিল একটি চীনা নির্মাণ সংস্থা।

২৭.৭৫ হেক্টর (প্রায় ৭০ একর) জুড়ে বিস্তৃত একটি আধুনিক কাঠামোর আকারে ৭ বছর ধরে চলে মসজিদটির নির্মাণ কাজ। আধুনিকতা ও ঐতিহ্যের অপূর্ব এক মিশেলে নির্মাণ হয়েছে মসজিদটি। আলজেরিয়ার ঐতিহ্য ও সংস্কৃতিকে তুলে ধরার সঙ্গে সঙ্গে আরব এবং উত্তর আফ্রিকার সমৃদ্ধিকে ফুটিয়ে তোলা হয়েছে এর নকশায়। হেলিকপ্টার অবতরণের একটি হেলিপ্যাডও স্থাপন করা হছে মসজিদটিতে। একটি লাইব্রেরিও আছে এখানে। যেখানে রাখা যাবে প্রায় ১০ লাখ বই।

প্রায় পাঁচ বছর ধরেই পর্যটক এবং রাষ্ট্রীয় দর্শনার্থীদের জন্য উন্মুক্ত ছিল মসজিদটি। কেবল বিলম্বিত হয়েছে এর আনুষ্ঠানিক উদ্বোধন। আসন্ন রমজানে নামাজ আদায় যাতে সম্ভব হয় সে কারণে মসজিদটি আনুষ্ঠানিকভাবে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দিয়েছে আলজেরিয়া সরকার।


 

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট