নিত্যপণ্য, চিকিৎসা সেবা ও ঔষধের দাম কমানোর দাবি

প্রকাশিত: ৬:৫৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১১, ২০২৪

নিত্যপণ্য, চিকিৎসা সেবা ও ঔষধের দাম কমানোর দাবি

দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম কেন্দ্রীয় কমিটির উদ্যোগে এক জরুরী সভা গত ১০ ফেব্রুয়ারি শনিবার সন্ধ্যায় সিলেট নগরীর বন্দরবাজারের কুদরত উল্লাহ মসজিদ মার্কেটের ৩য় তলাস্থ অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

সভায় চাউল, ডাল, তেল সহ নিত্যপণ্য ও ঔষধের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি এবং সিন্ডিকেটের মাধ্যমে মালয়েশিয়ায় জনশক্তি রপ্তানি প্রক্রিয়ায় ১২ হাজার কোটি টাকা হাতিয়ে নেয়া, লাফার্জকে গ্যাস দিয়ে ৭০০ কোটি টাকা গচ্চা, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে শত শত কোটি টাকার অপচয়, হলফনামায় আসা মন্ত্রী, এমপিদের অস্বাভাবিক সম্পদের বিরুদ্ধে এখনো এ্যাকশন গ্রহণ না করায় তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করে বলা হয়, যশোহর-খুলনা মহাসড়কে ৪০০ কোটি টাকা ব্যয় হওয়ার পরও সড়ক স্থায়ী হয়নি, চরম ভোগান্তি, মন্ত্রী না হয়েও মন্ত্রীপাড়ায় বাংলোয় আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুস সোবহান দীর্ঘ দিন থেকে বসবাস, ঢাকা মহানগরীতে চলাচলরত ১২ হাজার সিএনজি চালিত অটোরিক্সা স্ক্যাপিং গাড়ীর যন্ত্রাংশ বিক্রি, নিবন্ধন ও আয়ুস্কাল বৃদ্ধির সংক্রান্ত খাতে ১১২ কোটি টাকা দুর্নীতি, কেন্দ্রীয় ব্যাংকের হাজার হাজার কোটি টাকা চুরির দায়ে অভিযুক্ত ১২ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করা, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নিয়োগ বাণিজ্য, ঢাকায় ব্যাপক চাঁদাবাজী, সিলেটে ব্যারিকেড দিয়ে চাঁদাবাজীর সংবাদে গভীর উদ্বোগ প্রকাশ করে বলা হয়, এসব কুকর্মের কারণে চতুর্থ মেয়াদে আসা বর্তমান সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে।

মাননীয় প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক দ্রব্য মূল্য নিয়ন্ত্রণ ও অর্থনৈতিক চ্যালেঞ্জের কথা বলছেন। এর মধ্যে ব্যাংকিং খাতের সর্বনাশ, বিদেশে হাজার হাজার কোটি টাকা পাচার, নিত্যপণ্য ও ঔষধের দাম সাধারণ মানুষের নাগালে আনতে না পারা, হাইকামান্ডে উদ্যোগ ও নির্দেশনা দেয়ার পর পরই ওই পণ্যের মূল্য আরো বৃদ্ধি পায়।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেছেন, “পুকুরে বিগ ফিস যেমন ছোট মাছগুলো খেয়ে ফেলে, ব্যবসা-বাণিজ্যের নামে কতিপয় ব্যক্তি জনসাধারণের পকেট কাটছে।” দেশবাসীর জিজ্ঞাসা বিগ ফিসদের হাত থেকে সাধারণ মানুষকে বাঁচাবে কে? বিস্ময়কর হলো যে দিন সরকার চাল সহ কয়েকটি পণ্যের ওপর থেকে আমদানী শুল্ক কমিয়ে দিলো সেদিনই পাইকারী বাজারে পিয়াজ, পাম তেল ও সয়াবিন তেলের মূল্য মণ প্রতি ৪০ টাকা বেড়ে গেল।

সাফকথা নিত্যপণ্য, চিকিৎসা সেবা ও ঔষধের দাম কমাতে দেশের জনগণ ডাইরেক্ট এ্যাকশন দেখতে চায়।

দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরাম কেন্দ্রীয় কমিটির সভাপতি সিনিয়র আইনজীবী নাসির উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জননেতা মকসুদ হোসেনের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন ফোরামের কেন্দ্রীয় সিনিয়র সহ সভাপতি ইকবাল হোসেন চৌধুরী, উপদেষ্টা নেছারুল হক চৌধুরী বুস্তান, যুগ্ম সাধারণ সম্পাদক মামুন রশীদ এডভোকেট, কেন্দ্রীয় সিনিয়র সদস্য আমিরুল হোসেন চৌধুরী আমনু, সরোজ ভট্টাচার্য্য, রফিকুল ইসলাম শিতাব, কামরান আহমদ, দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ যুব ফোরামের কেন্দ্রীয় সভাপতি ইমাম হোসেন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ নুর আহমদ জুনেদ প্রমুখ।

সভায় দক্ষিণ সুরমার বরইকান্দির ৩নং রোড নিবাসী সমাজসেবক ওসমান আলী দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামে যোগদান করেন।

সভায় দৈনিক প্রথম আলো’র সিলেট ব্যুরো চীফ সুমন কুমার দাশ বাংলা একাডেমি কর্তৃক সাহিত্য পুরস্কার মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে গ্রহণ করায় তাকে অভিনন্দন জানানো হয়। বিজ্ঞপ্তি


 

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট