লঘুচাপের প্রভাবে সিলেটে হচ্ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, কমবে তাপমাত্রা

প্রকাশিত: ৫:৪১ অপরাহ্ণ, ডিসেম্বর ৭, ২০২৩

লঘুচাপের প্রভাবে সিলেটে হচ্ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, কমবে তাপমাত্রা

সিলেটসহ দেশের বিভিন্ন এলাকায় বুধবার রাত থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। কোথাও কোথাও মাঝারি ধরনের বৃষ্টিপাতও হচ্ছে। আবহাওয়া অফিস বলছে, দিনের শেষে এই বৃষ্টিপাত কমে বাড়বে শীত।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) আবহাওয়া অফিসের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সারা দেশেই দিন ও রাতের তাপমাত্রা কমবে। এই তাপমাত্রা কমতে পারে ২ থেকে ৪ ডিগ্রি।

এতে আরও বলা হয়েছে, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বৃষ্টিও হতে পারে।

এদিকে ভারতের উত্তর অন্ধ্রপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি উত্তর দিকে অগ্রসর ও দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে। বর্তমানে এটি গুরুত্বহীন হয়ে পড়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

বৃহস্পতিবার আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, আজ বৃহস্পতিবার বৃষ্টিপাত থাকবে। এরপরই বৃষ্টি কমে যাবে, বাড়বে শীত।

আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার রাত ১২টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত ঢাকা ও এর আশপাশের এলাকায় মোট ১০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাব কেটে গেলেই কমে আসবে দিন ও রাতের তাপমাত্রা। মৌসুমের শেষ ঘূর্ণিঝড় মিগজাউমের হানায় বিপর্যস্ত ভারতের অন্ধ্রপ্রদেশ-তামিলনাড়ু উপকূল। আর এ ঝড়েরই প্রভাব পড়েছে দেশের আবহাওয়ায়। গত দুদিন ধরেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে নানা জেলায়।

আবহাওয়া অফিসের আরেক আবহাওয়াবিদ আব্দুর রহমান গতকাল বুধবার বলেন, আকাশ পরিষ্কার হয়ে গেলেই শীতের তীব্রতা আস্তে আস্তে বাড়তে থাকবে। আশঙ্কা করছি যে, শুক্রবারের পর থেকেই শীতের তীব্রতা কিছুটা বাড়বে। আর বিশেষ করে উত্তরবঙ্গে শীতের তীব্রতা বেশি বাড়বে।

ডিসেম্বরের শেষ দিকে হালকা থেকে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলেও আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।


 

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট