বোরো চাষের জন্য নালা খননের দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ৪:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২৩

বোরো চাষের জন্য নালা খননের দাবিতে মানববন্ধন

মৌলভীবাজারের কমলগঞ্জে পানি নিঙ্কশন ও বোরো চাষের জন্য বাঘজুর নালা খননের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৩ জানুয়ারি) সকালে উপজেলার পতনঊষার ইউনিয়নে স্থানীয় এলাকাবাসী ও কৃষকদের আয়োজনে ইয়াবরন বনের মধ্যে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে স্থানীয় কৃষক আব্বাস খান, ফিরুজ খান, আব্দুল কাদির, মুহিত আলী, মঈনুদ্দিন, আশরাফ খান, নিলু চন্দ্র শীল বক্তব্য রাখেন।

তাঁরা বলেন, প্রায় ১ কি.মি. দৈর্ঘ্য ও গড়ে ২/৩ মিটার প্রস্থবিশিষ্ট্য এই নালা দিয়ে কয়েক হাজার হেক্টর জমির পানি নিষ্কাশিত হয়। কিন্তু দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে এর প্রস্থ এতটাই সরু হয়েছে যে কোনো যায়গায় এক কদমেই পার হওয়া যায়। এর কারণে বর্ষা মৌসুমে আমন ফসল সামান্য বৃষ্টিতেই তলিয়ে যায় এবং বোরো মৌসুমে পানির অভাবে চাষ করা যায়না। নালাটি খনন করলে এই বোরো মৌসুমে কয়েক হাজার হেক্টর বোরো চাষ করা সম্ভব।

তারা আরও বলেন, আমারা স্বোচ্ছাশ্রমে নালার ঝোপজঙ্গল ও কিছু মাটি এলাকার একটি কবরস্থানে নেওয়া হয়েছে। এই বনে যাতে বোরোচাষ না হয় এজন্য একটি কুচক্রী মহল উদ্দেশ্যমূলক ভাবে মাটি কেটে বিক্রির অভিযোগ এনে সংষ্কারের কাজ বন্ধ করে দেয়।

পতনঊষার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অলি আহমদ খান বলেন, ‘বাঘজুড় নালা খননের জন্য আমি উপজেলা সমন্বয় মিটিয়ে উত্থাপন করেছি।’

এ বিষয়ে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিন বলেন, ‘বাঘজুড় নালা খননের বিষয়ে প্রয়োজনে পদক্ষেপ নেওয়া হবে।’


 

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট