একুশে পদকপ্রাপ্ত অভিনেতা মাসুম আজিজ আর নেই

প্রকাশিত: ৫:৫১ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২২

একুশে পদকপ্রাপ্ত অভিনেতা মাসুম আজিজ আর নেই

একুশে পদকপ্রাপ্ত অভিনয়শিল্পী ও নাট্যকার মাসুম আজিজ আর নেই। সোমবার (১৭ অক্টোবর) বেলা ২টা ৪৫ মিনিটে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার মৃত্যুর খবর গণমাধ্যমকে নিশ্চিত করেছেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। তার মৃত্যুতে শোক নেমেছে দেশের বিনোদন অঙ্গনে।

জানা গেছে, মাসুম আজিজ দীর্ঘদিন ক্যানসার ও হার্টের সমস্যায় ভুগছিলেন। শারীরিক অবস্থার অবনতি হলে গত সপ্তাহে তাঁকে রাজধানীর স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। বৃহস্পতিবার থেকে লাইফ সাপোর্টে ছিলেন তিনি। অবশেষে আজ সোমবার বেলা সাড়ে ৩টায় পৃথিবী থেকে বিদায় নিলেন তিনি।

আরো জানা গেছে, আগামীকাল মঙ্গলবার অভিনেতার মরদেহ নেওয়া হবে কেন্দ্রীয় শহীদ মিনারে। সেখানে বেলা ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে। বাদ যোহর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হবে।

মাসুম আজিজ স্ত্রী এবং দুই সন্তান রেখে গেছেন। অভিনেতার পারিবারিক সূত্রে জানা গেছে, এরপর মাসুম আজিজের মরদেহ নিয়ে যাওয়া হবে পাবনার গ্রামের বাড়িতে। সেখানেই তাকে পারিবারিক কবরস্থানে সমাহিত করা হবে।

মাসুম আজিজ একাধারে অভিনয়শিল্পী, চিত্রনাট্যকার ও নাট্যনির্মাতা হিসেবে পরিচিত। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থিয়েটারে কাজের মাধ্যমে তার অভিনয়ের শুরু। ১৯৮৫ সালে তিনি প্রথম টিভি নাটকে অভিনয় করেন। তিনি হুমায়ূন আহমেদের ‘উড়ে যায় বকপক্ষী’, সালাউদ্দিন লাভলুর ‘তিন গ্যাদা’সহ অসংখ্য টিভি নাটকে অভিনয় করেছেন।

২০০৬ সালে ‘ঘানি’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন মাসুম আজিজ। ‘গহীনে শব্দ’, ‘এই তো প্রেম’, ‘গাড়িওয়ালা’সহ বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। এছাড়া সরকারি অনুদানে নির্মিত চলচ্চিত্র ‘সনাতন গল্প’ পরিচালনা করেছেন। ২০২২ সালে একুশে পদক পেয়েছেন মাসুম আজিজ।