গরীব মানুষ জেগে গেছে, আপনাদের রেহাই নেই : সোলায়মান চৌধুরী

প্রকাশিত: ১১:৩৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০২২

গরীব মানুষ জেগে গেছে, আপনাদের রেহাই নেই : সোলায়মান চৌধুরী

 বিশেষ প্রতিবেদক

মোহাম্মদ অলিদ সিদ্দিকী তালুকদার


আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি) খুলনা জেলা শাখার উদ্যোগে এক মতবিনিময় সভা আজ ২৩ সেপ্টেম্বর শুক্রবার বিকাল চারটায় খুলনা বিএমএ অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। অধ্যাপক আহসান হাবিবের সভাপতিত্বে ও এস.এম আক্তারুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্টির আহবায়ক, সাবেক সচিব এএফএম সোলায়মান চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পার্টির যুগ্ম আহবায়ক আনিসুর রহমান কচি, সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু, সিনিয়র সহকারী সদস্য সচিব আনোয়ার সাদাত টুটুল ও সহকারী সদস্য সচিব প্রকৌশলী মোহাম্মদ লোকমান।

প্রধান অতিথির বক্তব্যে সোলায়মান চৌধুরী বলেন, এবি পার্টি প্রতিষ্ঠিত হয়েছে স্বাধীনতার ঘোষণা পত্র সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার এই তিন লক্ষ্যকে সামনে রেখে। স্বাধীনতার পঞ্চাশ বছর পরও কোন দলই ক্ষমতায় এসে ঘোষণা পত্রের অঙ্গীকার বাস্তবায়ন করেনি। যা জনগণের সাথে সুস্পষ্ট প্রতারণা। তিনি সরকার দলীয় লুটেরাদের সাবধান করে বলেন- গরীব মানুষ জেগে গেছে, আপনাদের রেহাই নাই। বিক্ষুব্ধ মানুষেরা একজোট হয়ে রাস্তায় নামলে আপনাদের অস্তিত্ব থাকবেনা। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, এভাবে এই রাষ্ট্র চলতে পারেনা। তাই আমাদের নতুন রাজনৈতিক উদ্যোগ। আমরা খুলনাবাসীকে নতুন এই উদ্যোগে শামিল হওয়ার আহবান জানাই।

আনিসুর রহমান কচি বলেন, মানুষের কল্যাণ করতে দীর্ঘ সময় কমিউনিস্ট পার্টি করেছি, দুঃখের বিষয় বিভক্ত বাম রাজনৈতিক শক্তি আজ আর জনগণের কল্যাণে রাষ্ট্র পরিবর্তনে ভুমিকা রাখার পর্যায়ে নাই। বিভক্তি নিয়ে কাজ করা, সফল হওয়া অসম্ভব। তাই নতুন রাজনৈতিক উদ্যোগ নিয়েছি। জনগণকে সাথে নিয়ে ঐক্যবদ্ধভাবে মানুষের অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাবো।

বিশেষ অতিথির বক্তব্যে মজিবুর রহমান মঞ্জু বলেন, বাংলাদেশের সবচেয়ে কঠিন সময়ে আমরা নতুন রাজনৈতিক উদ্যোগ নিয়েছি। যখন যে দল ক্ষমতায় গিয়েছে তারাই স্বৈরতন্ত্র কায়েম করেছে, নিজে ক্ষমতায় থাকতে ভোট ডাকাতিতে অংশ নিয়েছে। ৬৯ এর গণঅভ্যুত্থানের যে দাবি ছিল, এখনও আমাদের সেই দাবি নিয়েই আন্দোলন করতে হচ্ছে।
বর্তমান সরকার জনগণের সকল অধিকার হরণ করেছে, আমরা এই জাতিকে নতুন পথ দেখাতে চাই। আপনারা এগিয়ে আসুন ইনশাআল্লাহ জনগণের অধিকার প্রতিষ্ঠায় এবি পার্টি অগ্রনী ভূমিকা রাখবে।

আনোয়ার সাদাত টুটুল বলেন, কোন নির্দিষ্ট ভবন কিংবা বেগম পাড়ায় লুটের টাকা পাঠাতে দেশ স্বাধীন হয়নি। ভু-মধ্য সাগরে ডুবে কিংবা বসনিয়ার জঙ্গলে বরফে মারা যাওয়ার জন্য বাংলার কোন দামাল ছেলের জন্ম হয়নি। আজ রাষ্ট্র নাগরিকের কোন অধিকার দেয়নি। কাজেই আমাদের নতুন রাজনীতি করতে হচ্ছে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক হাবিব বলেন, বাংলাদেশের রাজনৈতিক দল গুলো ব্যাক্তি মালিকানাধীন কর্পোরেট কোম্পানিতে পরিণত হয়েছে। কোথাও কোন গনতান্ত্রিক চর্চা নেই। কর্মীদেরকে দলগুলো চাকরে পরিনত করেছে। যা রাজনৈতিক দলের জন্য প্রযোজ্য নয়। আমরা চাই দেশের মানুষ অধিকার পাক, রাজনৈতিক কর্মীরা পার্টির মালিকানা পাবে। আমাদের এই কথা এবি পার্টি যখন বলছে, এবং তা বাস্তবায়ন করার চেষ্টায় আছে তখন আমি এবি পার্টির সাথে যুক্ত হয়েছি। আপনাদের আহবান জানাই, মানুষের অধিকার প্রতিষ্ঠার এই আন্দোলনে আপনারা খুলনাবাসী যুক্ত হবেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন কেন্দ্রীয় সহকারী সদস্য সচিব ইঞ্জিনিয়ার মোহাম্মদ লোকমান, যশোর জেলা আহবায়ক অধ্যক্ষ ইয়ামিনুর রহমান সহ স্থানীয় নেতৃবৃন্দ।