শীতের আগে করোনার রাশ টানতে হবে, না হলে মৃত্যু ঝুঁকি বাড়বে : ডব্লিউএইচও

প্রকাশিত: ১:৩৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২২

শীতের আগে করোনার রাশ টানতে হবে, না হলে মৃত্যু ঝুঁকি বাড়বে : ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গ্রেব্রেইয়েসাস বলেছেন, ২০২০ সালের মার্চ মাস থেকে করোনাভাইরাসে বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা গত সপ্তাহে সবচেয়ে কম ছিল। মহামারীর সময়ে এটি টার্নিং পয়েন্ট হতে পারে।

জেনেভায় এক প্রেস ব্রিফিংয়ে বুধবার তিনি বলেন, বিশ্ব কোভিড-১৯ থেকে মুক্তি পাওয়ার জন্য এর চেয়ে ভালো অবস্থানে আগে ছিল না।

ম্যারাথন দৌড়বিদদের ফিনিশ লাইনে পৌঁছানোর প্রচেষ্টার সাথে তুলনা করে তিনি বলেন, ‘আমরা এখনো সেখানে যেতে পারিনি, কিন্তু এর শেষ দেখা যাচ্ছে। দৌড়ানো থামানোর জন্য বর্তমান সময়টি সবচেয়ে খারাপ। এখনই সময় আরো জোরেশোরে দৌড়ানোর এবং ফিনিশ লাইন অতিক্রম নিশ্চিত করা। যাতে আমরা আমাদের কঠোর পরিশ্রমের পুরস্কার ছিনিয়ে নিতে পারি।’

মহামারী নিয়ে সাপ্তাহিক প্রতিবেদনে জাতিসঙ্ঘের স্বাস্থ্য সংস্থা বলেছে, গত সপ্তাহে মৃত্যু ২২ শতাংশ কমেছে। এসময় বিশ্বব্যাপী মৃত্যুর সংখ্যা ছিল মাত্র ১১ হাজারের কিছু বেশি। ৩১ লাখ নতুন সংক্রমণ দেখা দিয়েছে, যা ২৮ শতাংশ কম। বিশ্বের প্রতিটি অংশে সংক্রমণে এক সপ্তাহে দীর্ঘ পতন দেখা গেছে।

তবুও ডব্লিউএইচও সতর্ক করেছে যে বিশ্বের অনেক দেশে নমুনা পরীক্ষায় শিথিলভাব আছে এবং এতে সংক্রমণের অনেক ঘটনা আড়ালেই থেকে গেছে। সংস্থাটি কোভিড-১৯ এর প্রত্যাশিত শীতকালীন বৃদ্ধির আগে ভাইরাসটির বিরুদ্ধে তাদের প্রচেষ্টা জোরদার করার জন্য সরকারগুলোর জন্য নীতিমালা জারি করেছে এবং সতর্ক করা হয়েছে যে ভাইরাসের নতুন ধরনের বৃদ্ধি কমিয়ে পূর্বের অবস্থায় আনতে হবে।

তেদ্রোস বলেন, ‘যদি আমরা এখনই এই সুযোগ গ্রহণ না করি, তাহলে আমরা আরো বৈচিত্র্য, আরো মৃত্যু, আরো ব্যাঘাত এবং আরো অনিশ্চয়তার ঝুঁকি নিয়ে ফেলব।

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট