মজুরি বৃদ্ধির দাবিতে কর্মবিরতিতে সিলেটের চা শ্রমিকরা

প্রকাশিত: ২:৪৭ অপরাহ্ণ, আগস্ট ৯, ২০২২

মজুরি বৃদ্ধির দাবিতে কর্মবিরতিতে সিলেটের চা শ্রমিকরা

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে দৈনিক ৩০০ টাকা মজুরির দাবিতে কর্মবিরতি পালন করছেন সিলেট ভ্যালীর চা শ্রমিকরা। মঙ্গলবার (৯ আগস্ট) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত সিলেট ভ্যালির ২৩টি চা বাগানে কর্মবিরতি পালন করেন তারা।

এ সময় সিলেট এম এ জি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর সড়কের লাক্কাতুরা চা বাগানের সামনে মিছিল-সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালির সভাপতি রাজু গোয়ালা জানান, দীর্ঘদিন ধরে মজুরি বৃদ্ধির জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানানোর পরও কোনো সাড়া মিলছে না। দিনের পর দিন জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় সকল পণ্যের মূল্য বাড়ছে; এতে পরিবার নিয়ে দৈনিক ১২০ টাকা মজুরি দিয়ে জীবিকা নির্বাহ একেবারেই অসম্ভব।

এমতাবস্থায় ৩০০ টাকা দৈনিক মজুরির দাবি জানিয়ে প্রায় দুইবছর আগে আবেদন করলেও তা বাস্তবায়ন করা হচ্ছে না। প্রতি দুইবছর অন্তর অন্তর চুক্তি নবায়ন করার নিয়ম থাকলেও এবার তা বাস্তবায়নে বাগান কর্তৃপক্ষ কার্যকর উদ্যোগ নিচ্ছে না বলেও অভিযোগ করেন তিনি।

এদিকে মজুরি বৃদ্ধির দাবিতে বাধ্য হয়েই দুইঘন্টা করে সারাদেশে কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা। অবিলম্বে দৈনিক ৩০০ টাকা মজুরির দাবি মেনে না নিলে লাগাতার কর্মবিরতির হুমকি দেন শ্রমিক নেতারা।


 

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট