লন্ডনে সাবেক মন্ত্রী এডমিরাল মাহবুব আলী খানের মৃত্যুবার্ষিকী পালন

প্রকাশিত: ৭:২৪ অপরাহ্ণ, আগস্ট ৮, ২০২২

লন্ডনে সাবেক মন্ত্রী এডমিরাল মাহবুব আলী খানের মৃত্যুবার্ষিকী পালন

বিশেষ প্রতিবেদক

নিজাম ইউ জায়গীরদার


সাবেক নৌবাহিনী প্রধান এবং যোগাযোগ ও কৃষি মন্ত্রী রিয়ার এ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৮তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে যুক্তরাজ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।


রবিবার (৭ আগস্ট) বাদ আছর পূর্ব লন্ডনের রিজেন্টস লেকে রিয়ার এডমিরাল মাহবুব আলী খান স্মৃতি সংসদ যুক্তরাজ্য শাখার উদ্যোগে এ  আলোচনা সভা, খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে যোগ দেন মরহুমের জামাতা ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান  তারেক রহমান ও মরহুমের কনিষ্ঠ কন্যা ডাঃ জুবাইদা রহমান।

মরহুমের পরিবারের পক্ষ থেকে আগত সকল অতিথি ও সংগঠনের সকল কে ধন্যবাদ জানিয়ে দোয়া চান রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের  জামাতা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

স্মৃতি সংসদের সভাপতি সোহেল আহমেদ সাদিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবেদ রাজার পরিচালনায় দোয়া পূর্ব মরহুমের জীবন ও কর্মের উপর সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, বিসিএর সাবেক প্রেসিডেন্ট ও কমিউনিটি নেতা পাশা খন্দকার এমবিই, যুক্তরাজ্য বিএনপির সভাপতি ও স্মৃতি সংসদের প্রধান উপদেষ্টা এম এ মালিক, বিশিষ্ট কমিউনিটি নেতা কেএম আবু তাহের চৌধুরী, কেন্দ্রীয় বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার এম এ সালাম, নিউহাম কাউন্সিলের ডেপুটি মেয়র ব্যারিস্টার নজির আহমদ, মেজর (অব.) আবু বক্কর সিদ্দিক ।

দোয়া মাহফিলে দেশের কৃতিসন্তান রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয় এবং মরহুমের পরিবারের সকল সদস্যের সুস্বাস্থ্য ও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করা হয়। এছাড়া দোয়া মহফিলে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান ও আরাফত রহমান কোকোর রুহের মাগফেরাত কামনা করা হয়। সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সুস্বাস্থ্য কামনাসহ সমগ্র দেশবাসীর জন্য বিশেষ মুনাজাত করা হয়।

দোয়া পরিচালনা করেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ মাওলানা হাবিবুর রহমান। এছাড়াও পবিত্র কোরআন তেলাওয়াত ও তাফসীর করেন মাওলানা আবুল কাহার, মাওলানা হাবিবুর রহমান ও হাফেজ আবিদ মোহাম্মদ।

দোয়া মাহফিলে স্মৃতি সংসদের পক্ষ থেকে উপস্থিত ছিলেন- স্মৃতি সংসদের উপদেষ্টা আব্দুল মুকিত, সিনিয়র সহ-সভাপতি কামাল উদ্দিন, সহসভাপতি ফয়ছল আহমদ, সহসভাপতি খসরুজ্জামান খসরু, আসাদুজ্জামান আহমেদ, সেলিম আহমেদ, মুস্তাক আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক এমাদুর রহমান এমাদ, খালেদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক শাহনাজ হোসেন শেনাজ, মাহবুব খান নোমান, সহসাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মাসুক, সহ সাংগঠনিক সম্পাদক রুমেল আহমেদ, সহসাংগঠনিক সম্পাদক বসির আহমেদ ফয়ছল, সহসাংগঠনিক সম্পাদক নুরুল আলী রিপন, প্রচার সম্পাদক এম আরিফ আহমেদ, মতিউর রহমান, আব্দুস সামাদ রাজ, সামছুল ইসলাম, সিহাব উদ্দিন, শেরওয়ান আলী প্রমুখ।

রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের ৩৮ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দেশে ও বিদেশে গৃহীত বিভিন্ন কর্মসূচির বিষয়ে বিষয়ে সকল অবহিত করে মরহুমের জ্যেষ্ঠ মেয়ে শাহিনা জামান খানের প্রেরিত প্রেস রিলিজ পাঠ করেন সাংবাদিক মাহফুজুর রহমান এবং মরহুমের স্মৃতির স্মরণে কনিষ্ঠ কন্যা ডা. জুবাইদা রহমান লিখিত কবিতা পাঠ করেন রাসেল শাহরিয়ার।

দোয়া মাহফিলে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- টাওয়ার হেমলেট কাউন্সিলের সাবেক ডেপুটি মেয়র কাউন্সিলর অহিদ আহমেদ, বিএনপির  কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মিজানুর রহমান মিজান, যুক্তরাজ্য বিএনপি’র সাধারণ সম্পাদক কয়সর এম আহমদ, যুক্তরাজ্য বিএনপির প্রধান উপদেষ্টা শায়েস্তা চৌধুরী কুদ্দুছ, যুক্তরাজ্য বিএনপি’র সিনিয়র সহসভাপতি আবুল কালাম আজাদ, সহসভাপতি মুজিবুর রহমান মুজিব, তৈমছু আলী, প্রফেসর ফরিদ উদ্দিন, মো. গোলাম রাব্বানি, গোলাম রাব্বানি সোহেল, মো. তাজুল ইসলাম, সলিসিটর একরামুল মজুমদার, আতিকুর রহমান চৌধুরী পাপ্পু, সিনিয়র যুগ্ম সম্পাদক পারভেজ মল্লিক, ব্যারিস্টার মওদুদ আহমেদ খান, মিসবাহউজ্জমান সোহেল, সিলেট মহানগর বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক এমদাদুর রহমান এমাদাদ, আইনজীবী ব্যারিস্টার শাকিলা ফারহানা, শহিদুল ইসলাম মামুন, দেওয়ান মোকাদ্দেম চৌধুরী নিয়াজ, নাসিম আহমেদ চৌধুরী, ডক্টর এম মুজিবুর রহমান, তাহির রায়হান চৌধুরী পাভেল, তোফায়েল বাসিত তপু, সুজাত আহমেদ, যুক্তরাজ্য যুবদলের সভাপতি রহিম উদ্দিন, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের সভাপতি নাসির আহমেদ শাহিন, যুক্তরাজ্য আইনজীবী ফোরামের সভাপতি ব্যারিস্টার আবুল মন্সুর শাহজাহান, যুক্তরাজ্য যুবদলের সভাপতি রহিম উদ্দিন, সাধারণ সম্পাদক আফজাল হোসেন, সেচ্ছাসেবক দলের সভাপতি নাসির আহমেদ শাহিন, সাধারণ সম্পাদক আবুল হোসেন, যুক্তরাজ্য মহিলা দলের সদস্য সচিব অঞ্জনা আলম, বিএনপি নেতা সাহেদ উদ্দিন চৌধুরী, সোহেল শরিফ মোহাম্মদ করিম, তুহিন মোল্লা, বাকি বিল্লাহ জালাল, আকতার হোসেন শাহিন, জাহাঙ্গীর আলম শিমু, জিয়াউর রহমান জিয়া, কাজী তাজ উদ্দিন আকমল, সিরাজুল ইসলাম মামুন, নিয়ামুল হক মাক্সিম, শাজাহান আহমেদ, হাসান আহমেদ, ফয়েজ উল্লাহ, আহসানুল হক আম্বিয়া প্রমুখ।


সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট