সাবেক মন্ত্রী এ্যাডমিরাল মাহবুব আলী খানের মৃত্যু বার্ষিকী আজ

প্রকাশিত: ১২:০২ পূর্বাহ্ণ, আগস্ট ৬, ২০২২

সাবেক মন্ত্রী এ্যাডমিরাল মাহবুব আলী খানের মৃত্যু বার্ষিকী আজ

বিশেষ প্রতিবেদক

নিজাম উদ্দিন জায়গীরদার


সাবেক নৌবাহিনী প্রধান এবং যোগাযোগ ও কৃষি মন্ত্রী রিয়ার এ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৮তম শাহাদাত বার্ষিকী আজ শনিবার (৬ আগস্ট)।দিনটি পালনের জন্য দেশ ও বিদেশে সপ্তাহব্যাপী বিস্তারিত কর্মসূচি গ্রহন করা হয়েছে।


এ উপলক্ষে আজ শনিবার সকালে বনানীতে মরহুমের মাজারে পুষ্পস্তবক অর্পণ এবং বিশেষ প্রার্থনা এবং সেই সাথে কোরআন খতম ও কোরআন খানির মধ্য দিয়ে দিনটি শুরু হবে।

এই উপলক্ষ্যে শনিবার যোহরের নামাজের পর ঢাকাস্থ বায়তুল আমান জামে মসজিদ-ধানমন্ডি, সোবাহানবাগ জামে মসজিদ, আজিমপুর দরগা শরিফ জামে মসজিদ, হাইকোর্ট মাজার জামে মসজিদ, বায়তুল মোকাররম জাতীয় মসজিদ, ধানমন্ডি ঈদগাহ মসজিদ, ধানমন্ডি তাকওয়া জামে মসজিদ, গুলশান আজাদ মসজিদ, গুলশান আজম জামে মসজিদ, মহাখালী ডিওএইচএস জামে মসজিদ, মুনিম জামে মসজিদ, হযরত আবু বকর সিদ্দীক (রাঃ) জামে মসজিদ, বায়তুল জান্নাত জামে মসজিদ, বায়তুল করীম জামে মসজিদ, পলাশনগর জামে মসজিদ, কালশী মসজিদ, মসজিদুল হুদা, হাফেজ আলী জামে মসজিদ এবং ভাষানটেক বাজার জামে মসজিদে বিশেষ মোনাজাত-এর আয়োজন করা হয়েছে।

স্বেচ্ছাসেবী সংস্থা সুরভি এ উপলক্ষ্যে মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় বিশেষ প্রার্থনা ও মোনাজাতের আয়োজন করেছে।

ঢাকার বিভিন্ন এতিমখানায় সপ্তাহব্যাপী বিশেষ মোনাজাত ও কোরআন খানির আয়োজন করা হয়েছে। এতিমখানা সমূহের মধ্যে রয়েছে হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানা ও জামিয়া তালেমিয়া মহিলা মাদ্রাসা ও এতিমখানা। এছাড়াও ঢাকার বিভিন্ন মসজিদে মরহুম এ্যাডমিরাল মাহবুব আলী খানের পরিবারের পক্ষ থেকে সিনিং ফ্যান প্রদান করা হবে।

এছাড়া এ দিনটি উপলক্ষে মরহুম এ্যাডমিরাল মাহবুব আলী খানের বাসভবন মাহবুবু ভবন এ কোরআন খতম, কোরআনখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। বেগম মাহবুব আলী খান সকল শ্রভানুধ্যায়ী ও শুভাকাঙ্কীদের দোয়া করতে বলেছেন।

মরহুম এ্যাডমিরাল মাহবুব আলী খানের পরিবারের পক্ষ থেকে জন্মভূমি সিলেটে বিভিন্ন কর্মসূচী গ্রহন করা হয়েছে। এ উপলক্ষে হযরত শাহ্জালাল (রঃ) মাজার প্রাংগনে বাদ আছর মিলাদ মাহফিল ও শিরণী বিতরণের কর্মসূচী গ্রহন করা হয়েছে।

এতে সকলের উপস্থিতি কামনা করেছেন মরহুমের ভাতিজা বাবর আলী খান এবং বাদ আছর হযরত শাহপরান (রঃ) এর দরগা শরীফে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।

এ উপলক্ষ্যে বিরাহীমপুর জামে মসজিদ ও কলাবাগান লতিফিয়া মাদ্রাসায় বিশেষ দোয়া মাহফিল ও মোনাজাত অনুষ্ঠিত হবে। এই দিনটি স্মরন করে তাঁর পৈত্রিক নিবাস দক্ষিণ সুরমায় বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হবে। এছাড়াও সিলেটের সামাজিক সংগঠন বিভিন্ন কর্মসূচী গ্রহন করেছে।

বগুড়ায় বায়তুর রহমান সেন্ট্রাল জামে মসজিদে ৬ই আগষ্ট উপলক্ষ্যে বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়েছে। এছাড়া বগুড়া বায়তুর রহমান সেন্ট্রাল মসজিদ, পদ্মপাড়া কারিগরী এতিমখানা খাতুনে জান্নাত মহিলা মাদ্রাসা, লাঠিগঞ্জ অন্ধ এতিমখানায় সকাল থেকে দিনব্যাপী কোরআনখানি, দোয়া মাহফিল, মিলাদ ও বিশেষ মোনাজাতেম আয়োজন করা হয়েছে। জামালপুর জেলার দুমুটে হযরত শাহ কামাল (রঃ) এর মাজার শরীফে এই দিনটি উপলক্ষ্যে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।

দিনটি পালন উপলক্ষ্যে সৌদি আরবের পবিত্র মক্কা শরীফ ও মদিনা শরীফে দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।

লন্ডনের ব্রীকলেইন মসজিদে বিশেষ দোয়ার আয়োজন করা হয়েছে। এছাড়াও লন্ডনের ফুড ব্যাংকে দুঃস্থদের জন্য খাদ্য সামগ্রী সমবাহের আয়োজন করা হয়েছে।

যুক্তরাষ্ট্রেরও মরহুমের স্মরণে নিউ ইয়র্কের জ্যাকসন হাইটস-এ অবস্থিত ইসলামি সেন্টার ও যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি এ উপলক্ষ্যে বিশেষ দোয়া অনুষ্ঠিত হবে।

মালয়েশিয়ায় মরহুমের জীবন ও কর্ম নিয়ে আলোচনা ও তাঁর আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হেেযছ। এতদ্ব্যতীত মালয়েশিয়ার পুত্রজায়ার পুত্র মসজিদ, কুয়ালালামপুরে মাদ্রাসা দাতো মোমত, আমপাং জায়ায় মাদ্রাসা তাহফিজ এবং মাওয়াং-এ মাদ্রাসা তাহফিজ আল-মুসতাকিম দিনটি উপলক্ষে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠানের উদ্যোগ নিয়েছে।