এবার সুনামগঞ্জের যুবকের এনআইডিতে জন্মস্থান লিখা হলো “তুরস্ক”

প্রকাশিত: ১২:৩৫ অপরাহ্ণ, আগস্ট ৪, ২০২২

এবার সুনামগঞ্জের যুবকের এনআইডিতে জন্মস্থান লিখা হলো “তুরস্ক”

এবার সুনামগঞ্জ সদর উপজেলার জাকুয়ান আহমদ নামের এক যুবকের জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) জন্মস্থান হিসেবে ‘তুরস্ক’ উল্লেখ করা হয়েছে। এতে বিপাকে পড়েছেন ওই যুবক।

অতি সম্প্রতি মৌলভীবাজার পৌর শহরের শিউলি বেগম নামের এক নারীর জাতীয় পরিচয়পত্রে জন্মস্থান ‘ভেনেজুয়েলা’ লিখা হয়েছে। এ নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়।

জানা গেছে, জাকুয়ান আহমদের বাড়ি সুনামগঞ্জ সদরের কাঠইর ইউনিয়নের শাখাইতি গ্রামে। প্রাপ্তবয়স্ক হওয়ার পর সম্প্রতি তিনি জাতীয় পরিচয়পত্রের জন্য নির্বাচন কমিশনে আবেদন করেন। সম্প্রতি সেই পরিচয়পত্র পেয়ে দেখেন জন্মস্থান ‘তুরস্ক’ লিখা হয়েছে।

এমন উদ্ভটকাণ্ডে চমকে ওঠেন জাকুয়ান। এ পরিচয়পত্র ব্যবহার করে তিনি কোনো কাজও করতে পারছেন না। গত ১ আগস্ট সোমবার এ পরিচয়পত্র নিয়ে জেলা নির্বাচন অফিসে যান তিনি।

জাকুয়ান সংবাদমাধ্যমকে বলেন, ‘আমার ভোটার আইডি কার্ডে সব কিছু ঠিকঠাক আছে। জন্মস্থানে কেবল তুরস্ক লেখা। এতে আমি নানা বিড়ম্বনায় পড়েছি। নির্বাচন অফিসে যোগাযোগ করার পর তারা সফটওয়্যার ঘেঁটে জানিয়েছেন দ্রুত সমাধান হয়ে যাবে।’

এ প্রসঙ্গে সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা উত্তম কুমার রায় সংবাদমাধ্যমকে বলেন, ‘সফটওয়্যারের সমস্যার কারণে এটি হয়েছে। তবে ওই তরুণ আমাদের সঙ্গে দেখা করার পর আমরা তা সংশোধন করে দিয়েছি। এখন (বুধবার) অনলাইনে তার আইডি কার্ড যথাযথ দেখাচ্ছে।