ইসরাইলি সাংবাদিককে মক্কায় ঢোকার সুযোগ দেয়া সৌদি নাগরিক গ্রেফতার

প্রকাশিত: ৫:৪০ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২২

ইসরাইলি সাংবাদিককে মক্কায় ঢোকার সুযোগ দেয়া সৌদি নাগরিক গ্রেফতার

কথিত ইসরাইলি সাংবাদিককে গোপনে মক্কায় প্রবেশ করার সুযোগ করে দেয়া সৌদি নাগরিককে গ্রেফতার করা হয়েছে। ইসরাইলি ওই সাংবাদিকের বিরুদ্ধে অনলাইনে ব্যাপক ক্ষোভ সৃষ্টির প্রেক্ষাপটে সৌদি পুলিশ এ ঘোষণা দিলো।

ইসরাইলের চ্যানেল ১৩-এর সাংবাদিক গিল টামারি সোমবার টুইটারে একটি ভিডিও পোস্ট করে জানান যে তিনি গোপনে ইসলামের পবিত্রতম স্থান মক্কায় গিয়েছিলেন। উল্লেখ্য, মক্কায় প্রবেশ অমুসলিমদের জন্য নিষিদ্ধ।

সরকারি সৌদি প্রেস অ্যাজেন্সি জানায়, মক্কার আঞ্চলিক পুলিশ অমুসলিম এক সাংবাদিককে প্রবেশের সুযোগ করে দেয়ার জন্য প্রসিকিউটরদের কাছে ‘এক নাগরিককে’ হস্তান্তর করেছে।

এসপিএ ওই সাংবাদিককের নাম প্রকাশ না করে জানিয়েছে, তিনি আমেরিকান নাগরিক। এ ব্যাপারে আইনানুযায়ী ব্যবস্থা নিতে বলা হয়েছে।

তেল আবিব ও রিয়াদের মধ্যে পর্দার অন্তরালে ব্যবসা ও নিরাপত্তা চুক্তি অব্যাহতভাবে বাড়তে থাকলেও ইসরাইলকে স্বীকৃতি দেয়নি সৌদি আরব। এমনকি ২০২০ সালের যুক্তরাষ্ট্র-সমর্থিত আব্রাহাম চুক্তিতেও যোগ দেয়নি সৌদি আরব।

ইসরাইলি সাংবাদিক টামারির ১০ মিনিটের ভিডিও ক্লিপে আরাফাতের ময়দানে হাজিদের সমাবেশের দৃশ্য দেখানো হয়।

তিনি যে কাজটি করছেন, তা যে অবৈধ তা জেনেই তা করেছেন। তিনি বলেন, তিনি ‘আমাদের মুসলিম ভাইদের এত গুরুত্বপূর্ণ একটি স্থান’ দেখানোর জন্য কাজটি করেছেন বলে জানান।

টামারি এরপর তার এই কাজের জন্য ক্ষমা প্রার্থনা করেন। তবে তাতে সৌদি সামাজিক মাধ্যমে সামান্যই শান্ত হয়।

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি আরব সফরের পর এই বিতর্কের সৃষ্টি হলো।


সূত্র : জিও নিউজ


সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট