সৌদি-আমিরাতে ৯ জুলাই ঈদুল আজহা, হজ শুরু ৮ জুলাই

প্রকাশিত: ৯:৫২ পূর্বাহ্ণ, জুন ৩০, ২০২২

সৌদি-আমিরাতে ৯ জুলাই ঈদুল আজহা, হজ শুরু ৮ জুলাই

আগামী ৮ জুলাই পবিত্র হজ শুরু হচ্ছে। সৌদি আরব জানিয়েছে, বুধবার (২৯ জুন) জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ৯ জুলাই ঈদুল আজহা উদযাপিত হবে। সৌদি আরবের পাশাপাশি কাতার, আরব আমিরাত, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে উদযাপিত হবে মুসলিমদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসবটি।

বুধবার (২৯ জুন) চাঁদ দেখা যাওয়া মানে এদিনই জিলকদ মাসের শেষ দিন। ফলে ৩০ জুন তথা বৃহস্পতিবার হবে জিলহজ মাসের প্রথম দিন। এর মানে চলতি বছর ঈদুল আজহার প্রথম দিন উদযাপিত হবে ৯ জুলাই। মূলত ঈদুল আজহার আগের দিন থেকে শুরু হয় পবিত্র হজ। ফলে আগামী শুক্রবার ৮ জুলাই হচ্ছে পবিত্র হজের প্রথম দিন। যা আরাফাতের দিন হিসেবে পরিচিত।

ঈদুল আজহা কোরবানির ঈদ হিসেবে পরিচিত। প্রধানত বিশেষ নামাজ আদায় ও পশু কোরবানির মধ্যদিয়ে উদযাপন করা হয়। সৌদি আরবের আগে পবিত্র ঈদুল আজহা উদযাপনের তারিখ ঘোষণা করেছে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, হংকং ও ব্রুনাই। চাঁদ দেখা যায়নি বলে এসব দেশে ১০ জুলাই কোরবানির ঈদ উদযাপন করা হবে। দেশগুলোর স্থানীয় সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

জাপান ও হংকংয়ের চাঁদ দেখা কমিটিও জানিয়েছে, বুধবার দেশ দুটিতে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী ১০ জুলাই ঈদুল আজহা উদযাপন করবে দেশ দুটির অধিবাসীরা।

বাংলাদেশে জিলহজ মাসের চাঁদ দেখতে বৃহস্পতিবার সন্ধ্যায় সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। এদিন চাঁদ দেখা গেলে শুক্রবার (১ জুলাই) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। সেক্ষেত্রে আগামী ১০ জুলাই (১০ জিলহজ) বাংলাদেশে ঈদুল আজহা উদযাপিত হবে।

চাঁদ দেখা না গেলে শুক্রবার জিলকদ মাসের ৩০ দিন পূর্ণ হবে। সেক্ষেত্রে আগামী শনিবার (২ জুলাই) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। ঈদ উদযাপিত হবে ১১ জুলাই।