মালদ্বীপে প্রবাসী বাংলাদেশীর মৃত্যু

প্রকাশিত: ১২:২০ অপরাহ্ণ, জুন ১৩, ২০২২

মালদ্বীপে প্রবাসী বাংলাদেশীর মৃত্যু

মালদ্বীপে প্রবাসী বাংলাদেশীদের মৃত্যু অনেকটাই নিয়তিতে পরিণত হয়েছে। কখনো কর্মক্ষেত্রে, কখনো দুর্ঘটনা, কখনো খুন হয়ে, আবার কেউবা নানাবিধ রোগ-ব্যাধিতে একের পর এক মৃত্যুর মিছিলে শামিল হচ্ছেন। এরই ধারাবাহিকতায় গতকাল রোববার বিকেল সাড়ে ৩টায় মালদ্বীপের রাজধানীর পাশের হুলেমালের নতুন শহরের কাস্টমস জেটিতে কনটেইনার থেকে মার্বেল শিট আনলোডিং করার সময় এক প্রবাসীর মৃত্যু হয় অন্য আরেক প্রবাসী গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন।

মৃত প্রবাসীর নাম মো: জয়নাল (৩৫)। গুরুতর আহত প্রবাসী মো: খোকন মল্লিক (৪০)।

ঘটনাস্থলে গিয়ে কর্মরত অন্য প্রবাসীদের মাধ্যমে জানা যায়, কাস্টমসে আসা কনটেইনার থেকে মার্বেল শিট আনলোডিং করার সময় দুর্ঘটনাবশত মার্বেল শিটগুলো তাদের উপরে পড়ে যায়, তাদের চিৎকারে তাৎক্ষণিক কর্মরত প্রবাসী ও স্থানীয়দের সহযোগিতায় উদ্ধার করে দ্রুত হাসপাতালে নিয়ে গেলে কর্মরত চিকিৎসক মো: জয়নালকে মৃত ঘোষণা করেন এবং মো: খোকন মল্লিককে আইসিইউতে পাঠান।

মৃত জয়নালের আত্মীয়ের মাধ্যমে জানা যায়, তার দেশের বাড়ি গাজীপুরে। তিনি জেলার কাপাশিয়া থানার ভাকওয়াদি গ্রামের মো: সালাম পালয়ানের ছেলে।

জানা যায়, এক যুগ আগে মালদ্বীপে আসা জয়নাল অবৈধভাবে বিভিন্ন কোম্পানিতে ডেইলি কাজ করতেন। বর্তমানে মালদ্বীপ সরকারের বৈধকরণ প্রক্রিয়ায় শামিল হয়ে সমস্ত ডকুমেন্টস দ্বীপ রাষ্ট্রের ইকোনমিক মিনিস্ট্রিতে জমাও দিয়েছিলেন তিনি। আশা রাখছিলেন সামনের কুরবানির ঈদে দেশে গিয়ে পরিবারের সাথে ঈদ করবেন। কিন্তু আশা এক নিমিষেই মৃত্যুতে রূপ নেয়।

আহত অন্য প্রবাসী মো: খোকন মল্লিকের দেশের বাড়ি চাঁদপুর জেলায়। তিনি হাজীগঞ্জ থানার নয়া-পারা গ্রামের নাজিমুদ্দিন মল্লিকের ছেলে। তিন বছর যাবত অবৈধভাবে মালদ্বীপের বিভিন্ন কোম্পানিতে ডেইলি কাজে কর্মরত আছেন তিনি। বর্তমানে তিনি আশঙ্কাজনক অবস্থায় স্থানীয় হাসপাতালের আইসিইউ বিভাগে চিকিৎসাধীন আছেন।

মালদ্বীপ পুলিশ স্থানীয় সংবাদ মাধ্যমকে জানিয়েছে যে তারা বিকেল সাড়ে ৩টার দিকে হুলেমালের নতুন শহরের কাস্টমস জেটি এলাকায় একটি কন্টেইনার থেকে মার্বেল শিট আনলোড করার সময় প্রবাসী দুই বাংলাদেশী মার্বেল শিটে আটকে যাওয়ার খবর পেয়েছিল। এবং দ্রুত তাদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে গেলে একজনকে চিকিৎসক মৃত ঘোষণা করেন এবং অপরজনকে হাসপাতালের জরুরি কক্ষে নিয়ে যাওয়া হয়েছে।

পুলিশ আরো জানিয়েছে, তারা এই ঘটনার তদন্ত করছে।

মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ প্রবাসী মো: জয়নালের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এক শোকবার্তায় তিনি বলেন, প্রবাসী ভাইয়ের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত এবং দুঃখ ভারাক্রান্ত (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। আমি মরহুমের শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি, আর যে ভাইটি গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি আছেন আমরা তার দ্রুত রোগমুক্তি কামনা করছি মহান আল্লাহর দরবারে।

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট