ব্রেইন স্ট্রোকের প্রাথমিক লক্ষণ

প্রকাশিত: ২:১৯ অপরাহ্ণ, জুন ৩, ২০২২

ব্রেইন স্ট্রোকের প্রাথমিক লক্ষণ

স্ট্রোককে ভয় পান না এমন মানুষ মেলা ভার। কারণ এটি হলে শরীরের বিভিন্ন অঙ্গের ক্ষতি হওয়া ছাড়াও মৃত্যুর ঝুঁকিও থাকে অনেক বেশি। অক্সিজেন সমৃদ্ধ রক্ত মস্তিষ্কে না পৌঁছলে মস্তিষ্কের কোষগুলো মারা যেতে শুরু করে এবং এর ফলে স্থায়ীভাবে মস্তিষ্কের ক্ষতি হতে পারে। তবে স্ট্রোক হলে তার বিরুদ্ধে দ্রুতই ব্যবস্থা গ্রহণ করলে এবং চিকিৎসা নিলে অনেকটাই স্বাভাবিক হওয়া যায়।

কিন্তু অবাক করা বিষয় এই যে, অনেকে বুঝতেই পারেন না স্ট্রোক হয়েছে কিনা। এ কারণে স্ট্রোক হলেও অনেকে সেটিকে সাধারণ অসুস্থতা ভাবেন। যার কারণে স্ট্রোকের যে ধরনের চিকিৎসা নেওয়া দরকার সেটি নেওয়া হয় না। তাই স্ট্রোকের প্রাথমিক লক্ষণগুলো এড়িয়ে যাওয়া বিপজ্জনক। আপনার যদি এসব লক্ষণ জানা থাকে তাহলে নিজের এমনকি অন্যের প্রাণও বাঁচাতে পারবেন।

স্ট্রোকের প্রাথমিক লক্ষণ

১. মাথায় প্রচণ্ড ব্যথা

২. একটা জিনিসকে দুটি করে দেখা

৩. বমি হওয়া কিংবা বমি বমি ভাব

৪. শরীরের যে কোনো পাশে অবশভাব

৫. কথা আটকে যাওয়া

৬. মুখ একদিকে ঘুরে যাওয়া

৭. হাত-পায়ের মধ্যে কোনো সামঞ্জস্য না থাকা ইত্যাদি লক্ষণ দেখা দিলে দ্রুত ডাক্তারের কাছে যান।

অনেকেরই ধারণা নেই যে, স্ট্রোকের আগেও মিনি স্ট্রোক হয়। যার নাম হলো টিআইএ (ট্রান্সায়েন্ট ইস্কেমিক অ্যাটাক’। মস্তিষ্কের অংশে রক্ত সরবরাহে ব্যাঘাতের কারণে এটি ঘটে। রক্ত সরবরাহে ব্যাঘাতের ফলে মস্তিষ্কে অক্সিজেন পৌঁছায় না। মিনি স্ট্রোকের ক্ষেত্রে উপরের সবগুলো লক্ষণই দেখা দেয়। তবে লক্ষণ স্থায়ী হয় কিছুটা কম সময়ের জন্য। টিআইএ হলো স্ট্রোকের প্রাথমিক অবস্থা। এ সময় তাৎক্ষণিক চিকিৎসা নিলে রোগী প্রাণে বেঁচে যেতে পারেন। তাই এ বিষয়ে সবাইকে সতর্ক হতে হবে।