সাহরিতে সেরা কিমা করলা, রইলো রেসিপি

প্রকাশিত: ৩:০০ অপরাহ্ণ, এপ্রিল ১০, ২০২২

সাহরিতে সেরা কিমা করলা, রইলো রেসিপি

একটু তো অদ্ভুত লাগছেই, করলার সঙ্গে মাংসের কিমা! কিন্তু গরমের এই সময়ে শরীর ভেতর থেকে ঠান্ডা রাখতে কাজ করে করলা। তেতো এই সবজি সাহরিতে খেতে খুব বেশি ভালো নাও লাগতে পারে। কারণ সাহরিতে একটু সুস্বাদু খাবার খেতে ইচ্ছা হতে পারে। সেজন্য এমন কিছু তৈরি করুন যাতে স্বাদ ও পুষ্টি দুটিই বজায় থাকে। আর তেমনই একটি খাবার হলো কিমা করলা। চলুন তবে ঝটপট রেসিপি জেনে নেওয়া যাক-

তৈরি করতে যা লাগবে

মাংসের কিমা- ২ কাপ

করলা- ৫টি

লবণ- স্বাদমতো

হলুদ গুঁড়া- আধ চা চামচ

তেল- ৫ টেবিল চামচ

পেঁয়াজ- ৪টি

শাহী জিরা- ১ চা চামচ

আদা-রসুন বাটা- ১ টেবিল চামচ

টমেটো- ৩-৪টি

মরিচের গুঁড়া- ২ চা চামচ

গরম মশলা গুঁড়া- ১ চা চামচ

পুদিনা পাতা- কয়েকটি

কাঁচা মরিচ- ৩-৪টি

লেবুর রস- ১টি লেবুর।

তৈরি করবেন যেভাবে

করলা লম্বালম্বি চিরে বীজ বের করে নিন। সামান্য হলুদ, লবণ মাখিয়ে অন্তত ১৫-২০ মিনিট রেখে দিন। একটি বাটিতে কিমা এক কাপ পানির সঙ্গে মিশিয়ে নিন। ননস্টিক প্যানে দুই টেবিল চামচ তেল গরম করুন। তেল গরম হলে শাহী জিরা ফোঁড়ন দিয়ে দুটি পেঁয়াজকুচি দিয়ে মিনিটখানেক নেড়ে নিন।

এবার আদা-রসুন বাটা দিয়ে দুই-তিন টেবিল চামচ পানি দিন। সুগন্ধ বের হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। তাতে টমেটো দিয়ে নেড়েচেড়ে দেড় চামচ লাল মরিচের গুঁড়া, সিকি চামচ হলুদ গুঁড়া, আধ চামচ গরম মশলা গুঁড়া দিয়ে তেল ছেড়ে আসা পর্যন্ত ভাজতে থাকুন। কিমা দিয়ে ফুটতে দিন। পুদিনা পাতা, লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

লবণ, হলুদ মাখানো করলা পানি দিয়ে ধুয়ে টিস্যু পেপার দিয়ে শুকনো করে মুছে নিন। করলার ভেতর কিমার পুর ভরে সুতা দিয়ে বেঁধে নিন। বাকি তেল ননস্টিক প্যানে দিয়ে পুর ভরা করলা তেলে ছাড়ুন। পেঁয়াজকুচি, কাঁচা মরিচ কুচি দিয়ে নাড়তে থাকুন। রান্না হয়ে এলে তাতে লেবুর রস ও গরম মশলা গুঁড়া দিয়ে অল্প আঁচে ৩-৪ মিনিট রেখে নামিয়ে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু কিমা করলা।


 

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট