রমজানে ফুড ম্যানেজমেন্ট

প্রকাশিত: ১২:৪৯ পূর্বাহ্ণ, এপ্রিল ৭, ২০২২

রমজানে ফুড ম্যানেজমেন্ট

মোহম্মদ সোহাগ আলী : ব্যাংক কর্মকর্তা


Food Managements :


সু-স্বাস্থ্যের জন্য খুবই জরুরী। সাহরি-ইফতারের traditional ভূরিভোজের সাথে রমজানের কোন সম্পর্ক নেই। বিশ্বনবী (সঃ) খাবারের ক্ষেত্রে যে নির্দেশনা দিয়েছেন তা মেনে চললে কোন মানুষের অসুস্থ হওয়ার সম্ভাবনা ক্ষীণ হয়ে যায়। তিনি (বিশ্বনবী সঃ) বলেছেন, পাকস্থলীকে তিন ভাগে ভাগ করতে। একভাগ খাবারের জন্য, আরেক ভাগ পানির জন্য এবং আরেক ভাগ শ্বাস-প্রশ্বাসের জন্য। স্বাস্থ্যবিদদের পরামর্শের আলোকে ভূরিভোজ ছেড়ে দিয়ে নিম্নোক্ত Healthy Food Items থেকে প্রতিদিন সাহরী ইফতারে rotationally ২/৪ টা আইটেম গ্রহণ করাই বাঞ্চনীয়।

হেলদি ইফতার আইটেম (ডায়েটিশিয়ানদের পরামর্শের আলোকে) :

১. খেজুর (২/৩টি), ২. ডাব ও বেল মিশ্রণ, ৩. ডিম (১টি), ৪. সবজি নুডুলস/ সবজি বড়া, ৫. Seasonal Fruits Items, ৬. সবজি মিক্সড/ সবজি বড়া, ৭. চানা মুড়ি (খাঁটি তেলে মিশ্রিত), ৮. টক দই-চিঁড়া, ৯. Fruits’ সালাদ, ১০. শসা-গাজর-টমেটো সালাদ, ১১. লেবুর শরবত/ আখের গুড়ের শরবত, ১২. তোকমা দানা/ ইসপগুলের ভূষি, ১৩. Chia Seeds, ১৪. খিচুড়ি, ১৫. অল্প লবণ মিশ্রিত পানি, ১৬. দুধ

হেলদি সেহরী আইটেম (ডায়েটিশিয়ানদের পরামর্শের আলোকে)

১. খাবার আগে আপেল সিডার ভিনেগার (লেবু/ আদার রস মিশ্রিত), ২. সালাদ (শসা + গাজর + টমেটো), ৩. গরুর মগজ/ কলিজা, ৪. ডিম (১/২টি), ৫. মাছ/ মাছের ডিম, ৬. রুটি-মাংস/ রুটি সবজি, ৭. ঘরে তৈরি আচার (খাঁটি ঘিয়ে ভাজা), ৮. প্রচুর সবুজ শাক সবজি, ৯. খাঁটি ঘিয়ে ভাজা যে কোন জাত বাদাম, ১০. টক দই, ১১. অল্প লবণ মিশ্রিত পানি, ১২. অল্প ভাত।

যা যা খাওয়া যাবে না :

১. ডুবন্ত তেলে ভাজা যে কোন আইটেম, ২. চিনি, ৩. মিষ্টি জাতীয় যে কোন খাবার, ৪. রং মিশ্রিত যে কোন খাবার, ৫. সব ধরণের কোল্ড ড্রিংকস, ৬. বাজারজাত যে কোন জুস আইটেম, ৭. বাজারজাত সয়াবিন তেল।


 

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট