গুগলে চাকরি পেলেন মাদ্রাসায় পড়ুয়া ছাত্র আদনান

প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৪, ২০২২

গুগলে চাকরি পেলেন মাদ্রাসায় পড়ুয়া ছাত্র আদনান

সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে স্নাতক করা শিক্ষার্থী নাফিউল আদনান চৌধুরী বিশ্ববিখ্যাত বহুজাতিক কোম্পানি গুগলে চাকরি পেয়েছেন। গুগলের ইউরোপিয়ান হেডকোয়ার্টার আয়ারল্যান্ডের ডাবলিন কার্যালয়ে তিনি সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করবেন।


অসাধারণ এই সাফল্যের জন্য আদনানকে অভিনন্দন জানিয়েছেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী, ভাইস চেয়ারম্যান তানভীর এমও রহমান চৌধুরী, উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন ও উপ-উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন।

সিলেটের ওসমানীনগর উপজেলার মোতিয়ারগাঁওয়ের মো. সামছুল হক চৌধুরী ও মুসলিমা বেগমের বড় ছেলে নাফিউল আদনান চৌধুরী। তিনি মেট্রোপলিটন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ৩৫তম ব্যাচের শিক্ষার্থী।

নাফিউল আদনান চৌধুরী জানান, তিনি মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে স্নাতক ডিগ্রি অর্জন করে ইনোসিস সলিউশন্স নামের একটি প্রতিষ্ঠানে সফটওয়্যার ইঞ্জিনিয়ারি হিসেবে কাজ করছিলেন। এই প্রতিষ্ঠান আমেরিকা ও কানাডার ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য সফটওয়্যার তৈরিসহ আইটি সেবা দিয়ে থাকে।

আদনান জানান, সম্প্রতি গুগল থেকে তিনি চাকরির সাক্ষাৎকারের ডাক পান। সফল সাক্ষাৎকার শেষে গত সোমবার (৩১ জানুয়ারি) পেয়েছেন নিয়োগপত্র। প্রয়োজনীয় প্রক্রিয়া শেষ করে শিগগিরই তিনি গুগলের ইউরোপিয়ান হেডকোয়ার্টারে যোগ দেবেন।

মেট্রোপলিটন ইউনিভার্সিটির সিএসই বিভাগের শিক্ষকরা জানান, নাফিউল আদনান চৌধুরী অত্যন্ত মেধাবী শিক্ষার্থী। তিনি মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে অধ্যয়নকালে বিভিন্ন দলীয় প্রতিযোগিতায় অংশ নিয়ে কৃতিত্ব দেখান। অনলাইনে বিভিন্ন প্ল্যাটফর্মে তিনি দুই হাজারেরও অধিক প্রোগ্রামিং সমস্যা সমাধান করেছেন। জুনিয়র শিক্ষার্থীদের প্রোগ্রামিং শেখানোর জন্য তিনি নিয়মিত বিভিন্ন প্রতিযোগিতা, কর্মশালা এবং প্রশিক্ষণ পরিচালনা করেছেন। তার এসব কাজে সিএসই বিভাগের কয়েকশ’ শিক্ষার্থী উপকৃত হন।

নাফিউল আদনান চৌধুরী জানান, তিনি শাহজালাল জামেয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসা থেকে দাখিল এবং এমসি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর ২০১৫ সালে তিনি উচ্চশিক্ষার জন্য সিলেটের শীর্ষস্থানীয় বেসরকারি প্রতিষ্ঠান মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে ভর্তি হন। ২০১৯ সালে কৃতিত্বের সাথে বিএসসি (ইঞ্জিনিয়ারিং) ইন সিএসই ডিগ্রি লাভ করেন তিনি।

এদিকে, অসাধারণ সাফল্যের জন্য নাফিউল আদনান চৌধুরীকে শুভেচ্ছা জানিয়েছেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী, ভাইস চেয়ারম্যান তানভীর এমও রহমান চৌধুরী, উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন ও উপ-উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন। এক বার্তার মাধ্যমে তারা বলেন, ‘মেট্রোপলিটন ইউনিভার্সিটি সবসময়ই শিক্ষার্থীদের বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলা ও বিশ্বপর্যায়ে জায়গা করে নেওয়ার মতো উপযোগী করে গড়ে তুলতে বদ্ধপরিকর। এখানে বিশ্বমানের পাঠদানে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়। ফলে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দেশ ও বিদেশে কৃতিত্বের স্বাক্ষর রাখছেন। মেধাবী নাফিউল আদনান চৌধুরী তেমনই একজন। মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে অধ্যয়নকালেই নিজের প্রতিভার প্রকাশ ঘটিয়েছিলেন তিনি।

শিক্ষকদের সঠিক গাইডলাইন ও নিজের পরিশ্রমের মাধ্যমে তিনি পেয়েছেন সফলতার দিশা। আজ তিনি বিশ্বখ্যাত গুগলে চাকরির সুযোগ পেয়ে মেট্রোপলিটন ইউনিভার্সিটিকে গর্বিত করেছেন। তার জন্য আমাদের অশেষ শুভকামনা।