মাটিতে বসে খাওয়ার স্বাস্থ্য উপকারিতা

প্রকাশিত: ১২:৪১ অপরাহ্ণ, অক্টোবর ২৮, ২০২১

মাটিতে বসে খাওয়ার স্বাস্থ্য উপকারিতা

আগেকার দিনে বেশীরভাগ বাড়িতে খাওয়া হতো মাটিতে বা সমতলে বসে। দিন যত যাচ্ছে চেয়ার টেবিলে বসে খাওয়ার প্রবণতা বাড়ছে। কিন্তু মাটিতে বসে খাওয়ার অভ্যাসে শরীরের ওপরে ইতিবাচক প্রভাব পড়ে। এই অভ্যাসটি নানা রোগ থেকেও রক্ষা করে। চলুন জেনে নিই মাটিতে বসে খাওয়ার স্বাস্থ্য উপকারিতা-

হজম শক্তি বাড়ায়-

মাটিতে থালা রেখে খাওয়ার সময় অ্যাবডোমেন মাসেলে টান পড়ে ফলে হজম দ্রুত হয়। মাটিতে থালা রাখাতে সামান্য ঝুকে খেতে হয়, আবার সোজা হয়ে বসতে হয় যা হজম শক্তি বাড়ায়।

হৃদপিণ্ড ভালো রাখে-

মাটিতে পা ভাজ করে বসলে শরীরে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি পায় ফলে ঠিকমতো রক্ত সঞ্চালন হতে পারে। এর ইতিবাচক প্রভাব পড়ে হৃদপিণ্ডের ওপর। নিয়মিত মাটিতে বা সমতলে বসে খেলে তাই হৃদপিণ্ড ভালো থাকে।

ওজন কমায়-

মাটিতে বসে খেলে দ্রুত ওজন কমতে পারে। কারণ ভেগাস নার্ভ ব্রেনে ঠিকমতো সংকেত পাঠায় তাই অতিরিক্ত খাওয়া হয় না। ফলে ওজন বাড়তে পারে না।

মানসিক প্রশান্তি মেলায়-

মাটিতে বসে খাওয়ার সময় সাধারণত পদ্মাসনে বসে খেতে হয় এতে শরীরে অক্সিজেন চলাচল ভালো হয়। এটি শরীরকে সুস্থ রাখতে সহায়তা করে। এভাবে খেলে মানসিক প্রশান্তিও পাওয়া যায়।

জয়েন্টের ব্যথা থেকে মুক্তি দেয়-

মাটিতে বসে খেলে জয়েন্টের ব্যথা থেকে নিস্তার পাওয়া যায়। কারণ এভাবে বসলে হাঁটু বাঁকিয়ে বসতে হয় এতে কোমর, হাঁটু ও গোড়ালির একপ্রকার ব্যায়াম হয় যা ব্যথা নাশ করে।

চেয়ার টেবিলে বসে খাওয়ার পাশাপাশি মেঝে বা ফ্লোরে বসে খাওয়ার অভ্যাসও করতে পারেন। এতে শরীর ভালো থাকবে আরও বেশি।


  •