বিশ্বে ৪৯ লাখ ৬৩ হাজার প্রাণ নিল করোনা

প্রকাশিত: ১০:১৪ পূর্বাহ্ণ, অক্টোবর ২৫, ২০২১

বিশ্বে ৪৯ লাখ ৬৩ হাজার প্রাণ নিল করোনা

চলমান মহামারি করোনা ভাইরাসের ভয়াল থাবায় বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ক্রমে হ্রাস পাচ্ছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় কমল প্রাণঘাতী ভাইরাসে নতুন সংক্রমিত রোগীর সংখ্যাও। গেল ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড শনাক্ত হয়ে মৃত্যুবরণ করেছেন সাড়ে চার হাজারের বেশি মানুষ। নির্ধারিত এই সময়ের মধ্যে নতুন করে রোগটিতে আক্রান্ত মানুষের সংখ্যা নেমে সোয়া তিন লাখের নিচে এসেছে।

এ দিকে সর্বশেষ এক দিনে বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটল যুক্তরাজ্যে। অপর দিকে দৈনিক প্রাণহানিতে এখনো শীর্ষে রয়েছে রাশিয়া। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে ভারত-যুক্তরাষ্ট্র-ইউক্রেন-ব্রাজিল এবং মেক্সিকোর নাম। এতে বিশ্বব্যাপী কোভিড আক্রান্তের সংখ্যা ২৪ কোটি ৪৪ লাখের ঘর ছাড়িয়েছে। অপর দিকে মৃতের সংখ্যাও এরই মধ্যে ৪৯ লাখ ৬৩ হাজারে পৌঁছে গেছে।

সোমবার (২৫ অক্টোবর) বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত করোনা ভাইরাসে মৃত্যু, আক্রান্ত ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডো মিটারস থেকে পাওয়া তথ্য অনুযায়ী, শেষ ২৪ ঘণ্টায় সারা বিশ্বে কোভিড সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন চার হাজার ৬৬৮ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে এক হাজার দুইশর বেশি। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ৪৯ লাখ ৬৩ হাজার ৫০৪ জনে দাঁড়িয়েছে।

নির্ধারিত এই সময়ের মধ্যে প্রাণঘাতী ভাইরাসটিতে নতুন করে শনাক্ত হয়েছেন তিন লাখ ১৮ হাজার ৫৫৩ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমেছে প্রায় ৫৪ হাজার। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত রোগটিতে শনাক্ত মোট রোগীর সংখ্যা বেড়ে ২৪ কোটি ৪৪ লাখ নয় হাজার ৯৪৬ জনে পৌঁছেছে।

এ দিকে গেল এক দিনে বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ দেখল যুক্তরাজ্য। একই সময়ে ইউরোপের এই দেশটিতে নতুন করে কোভিড শনাক্ত হয়েছেন ৩৯ হাজার ৯৬২ জন। আর মৃত্যু হয়েছে ৭২ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত ৮৭ লাখ ৭৩ হাজার ৯৭৪ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া প্রাণ গেছে এক লাখ ৩৯ হাজার ৫৩৩ জনের।

অবশ্য শেষ এক দিনে যুক্তরাষ্ট্রে কোভিড সংক্রমণের হার অনেকটাই কমে এসেছে। নির্ধারিত এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে ভাইরাসটিতে শনাক্ত হয়েছেন ১৭ হাজার ৫৮০ জন। আর মারা গেছেন ১৫৭ জন। করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে এ পর্যন্ত চার কোটি ৬৩ লাখ ১২ হাজার ৭৮২ জন সংক্রমিত হয়েছেন। এছাড়া মারা গেছেন সাত লাখ ৫৬ হাজার ৩৬২ জন।

অপর দিকে দৈনিক প্রাণহানির তালিকায় এখনো শীর্ষে রয়েছে রাশিয়া। শেষ এক দিনে দেশটিতে মৃত্যুবরণ করেছেন এক হাজার ৭২ জন। আর নতুন করে ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ৩৫ হাজার ৬৬০ জন। এছাড়া মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে ৮২ লাখ ৪১ হাজার ৬৪৩ জনে দাঁড়িয়েছে। এই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে দুই লাখ ৩০ হাজার ৬০০ জনের।

করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে কোভিড সংক্রমিত হয়ে প্রাণ হারিয়েছেন ১১৩ জন। আর নতুন করে ভাইরাসটিতে শনাক্ত হয়েছেন ছয় হাজার ২০৪ জন। অপর দিকে মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দুই কোটি ১৭ লাখ ২৯ হাজার ৭৬৩ জনে দাঁড়িয়েছে। একই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ছয় লাখ পাঁচ হাজার ৬৮২ জনের।

এ দিকে কোভিড আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার ঘনবসতিপূর্ণ দেশ ভারত। যদিও প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান এখন তৃতীয়। গেল এক দিনে দেশটিতে কোভিড শনাক্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৪৪২ জন। আর নতুন করে রোগটিতে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৬৪১ জন। দেশটিতে মোট শনাক্ত তিন কোটি ৪১ লাখ ৮৯ হাজার ৪৮৪ জন। এছাড়া মারা গেছেন চার লাখ ৫৪ হাজার ৭৪৩ জন।

নির্ধারিত এক দিনে ইসলামি প্রজাতন্ত্র ইরানে ১৭১ জন, ইউরোপের মুসলিম রাষ্ট্র তুরস্কে ১৯৫ জন এবং ইউক্রেনে ৩৮৬ জন করোনা ভাইরাসের সংক্রমিত হয়ে মারা গেছেন। অপর দিকে শেষ ২৪ ঘণ্টায় উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে মারা গেছেন ৩০৬ জন। মহামারির শুরু থেকে দেশটিতে এ পর্যন্ত প্রাণ গেছে দুই লাখ ৮৬ হাজার ২৫৯ জনের।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বর মাসে এশিয়ার পরাশক্তি চীনের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ প্রাণঘাতী ভাইরাসটিকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এর আগে একই বছরের ২০ জানুয়ারি সংস্থাটি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে।


 

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট