তৃতীয় ধাপে গোয়াইনঘাট, জৈন্তাপুরসহ সিলেট বিভাগের ৭৭ ইউনিয়নে নির্বাচন

প্রকাশিত: ৬:২৮ পূর্বাহ্ণ, অক্টোবর ১৫, ২০২১

তৃতীয় ধাপে গোয়াইনঘাট, জৈন্তাপুরসহ সিলেট বিভাগের ৭৭ ইউনিয়নে নির্বাচন

তৃতীয় ধাপে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। সারাদেশে ১ হাজার ৭০০ ইউনিয়ন পরিষদে ও ১০টি পৌরসভায় ভোট হবে ২৮ নভেম্বর।

গতকাল বৃহস্পতিবার নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী ১ হাজার ৭০০ ইউনিয়নের মধ্যে সিলেট বিভাগের ৯টি উপজেলার ৭৭টি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এর মধ্যে সিলেট জেলার দক্ষিণ সুরমা, গোয়াইনঘাট ও জৈন্তাপুর উপজেলার ১৬টি ইউনিয়নে, সুনামগঞ্জ সদর ও শান্তিগঞ্জ উপজেলার ১৭টি ইউনিয়নে, মৌলভীবাজার জেলার বড়লেখা ও কুলাউড়া উপজেলার ২৩টিতে এবং হবিগঞ্জ সদর ও নবীগঞ্জ উপজেলার ২১টি ইউনিয়নে নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে।

সিলেট জেলার ১৬টি ইউনিয়নের মধ্যে দক্ষিণ সুরমা উপজেলায় ৫টি হচ্ছে- সিলাম, লালাবাজার, জালালপুর, মোগলাবাজার ও দাউদপুর ইউনিয়ন। জৈন্তাপুর উপজেলার ৫টি হলো- জৈন্তাপুর সদর ইউনিয়ন, চারিকাটা, দরবস্ত, ফতেপুর ও চিকনাগুল ইউনিয়ন। গোয়াইনঘাট উপজেলার ৬টির মধ্যে রুস্তুমপুর, লেংগুড়া, ফতেহপুর, নন্দিরগাঁও, তোয়াকুল, ডুবারি।

সুনামগঞ্জ জেলায় ১৭টি ইউনিয়নের মধ্যে সদর উপজেলার ৯টি হচ্ছে- রঙ্গারচর, সুরমা, জাহাঙ্গীরনগর, মুল্লাপাড়া, কাঠইর, মোহনপুর, গৌরাং, লক্ষণশ্রী ও কুরবাননগর ইউনিয়ন এবং জেলার শান্তিগঞ্জ (দক্ষিণ সুনামগঞ্জ) উপজেলার ৮টিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। এগুলো হলো- জয়কলস, শিমুলবাগ, পাথারিয়া, দরগাহপাশা, পূর্বপাগলা , পশ্চিম পাগলা, পূর্ব বীরগাঁও, পশ্চিম বীরগাঁও ইউনিয়ন।

মৌলভীবাজার জেলার দু’টি উপজেলার ২৩টির মধ্যে বড়লেখা উপজেলায় ১০টি ইউনিয়ন হচ্ছে- বর্ণি, দাশেরবাজার, নিজবাহাদুরপুর, উত্তর শাহবাজারপুর, দক্ষিণ শাহবাজপুর, বড়লেখা সদর, তালিমপুর, দক্ষিণভাগ উত্তর, সুজানগর, দক্ষিণভাগ দক্ষিণ ইউনিয়ন।

কুলাউড়া উপজেলার ১৩টি ইউনিয়ন পরিষদের মধ্যে রয়েছে বরমচাল, ভুগশিমইল, ভাটেরা, জয়চন্ডি, ব্রাহ্মণবাজার, কাদিপুর, কুলাউড়া, রাউতগাঁও, টিলাগাঁও, হাজিপুর, শরিফপুর, পৃথিমপাশা, কর্মধা ইউনিয়ন ।

হবিগঞ্জ জেলার দু’টি উপজেলায় ২১টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠান হবে। এরমধ্যে নবীগঞ্জ উপজেলার ১৩টির মধ্যে রয়েছে- বড়ভাকৈর পশ্চিম, বড়ভাকৈর পূর্ব, ইনাতগঞ্জ, দিঘলবাঘ, আউশকান্দি, কুর্শি, করগাঁও, নবীগঞ্জ সদর, বাউশা, দেবপাড়া, গজনাইপুর, কালিয়ারভাঙা ও পানিউমদা। হবিগঞ্জ সদর উপজেলার ৮টির মধ্যে রয়েছে- লুকরা, রিচি, তেঘরিয়া, পৈল, গোপায়া, রাজিউড়া, নিজামপুর ও লস্করপুর।

তফসিল অনুযায়ী এসব ইউনিয়নে মনোনয়ন দাখিল হবে ২ নভেম্বর। বাছাই ৪ নভেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহার ১১ নভেম্বর। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৮ নভেম্বর।

নির্বাচন কমিশন সূত্র জানায়, ইতোমধ্যে প্রথম ধাপে ৩৬৯ ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউপিতে ভোটগ্রহণ হবে আগামী ১১ নভেম্বর।


 

  •