আলুরতলে উদ্ধার করা ৩টি অজগর বনে অবমুক্ত

প্রকাশিত: ৭:০১ পূর্বাহ্ণ, অক্টোবর ৯, ২০২১

আলুরতলে উদ্ধার করা ৩টি অজগর বনে অবমুক্ত

সিলেটের বালুচর, আলুরতল এবং মেজরটিলা এলাকার বিভিন্ন বসতবাড়ি থেকে বৃহস্পতিবার রাত ও শুক্রবার সকালে তিনটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে। পরে সাপ তিনটি টিলাগড় ইকোপার্কে অবমুক্ত করা হয়।

সিলেট বন বিভাগের কর্মকর্তারা জানান, বৃহস্পতিবার রাতে বালুচরের জোনাকি আবাসিক এলাকার শাহ আলম মেম্বারের বাড়ি থেকে একটি, আলুরতল এলাকার আব্দুল মান্নানের বাড়ি থেকে একটি এবং মেজরটিলার সৈয়দপুর এলাকার রাবেয়া বেগমের বাড়ি থেকে আরেকটি অজগর সাপ উদ্ধার করা হয়।

প্রথমটি শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে, পরেরটি রাত সাড়ে ১২টার দিকে এবং সর্বশেষ শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে ভূমিসন্তান বাংলাদেশের কর্মীদের সহযোগিতায় সাপগুলো উদ্ধার করে বনবিভাগ।

ভূমিসন্তান বাংলাদেশের সমন্বয়ক আশরাফুল কবির বলেন, ‘আগে এই অঞ্চল এবং এর পার্শ্ববর্তী চা বাগান এবং টিলাগড় ইকো পার্ক এলাকা অজগর সাপের নিরাপদ চারণভূমি ছিলো। কিন্তু সম্প্রতি খাদ্য সংকটের কারণে এসব সাপ লোকালয়ে প্রবেশ করছে।‘

এ সময় তিনি সাপগুলো দেখার পর হত্যা না করে পরিবেশকর্মী ও বনবিভাগকে উদ্ধার করার জন্য জানানোয় স্থানীয়দের ধন্যবাদ জানান।

আশরাফুল কবির বলেন, ‘অজগর সাপ বিষাক্ত না এবং সাধারণত মানুষকে আক্রমণ করে না। তাই লোকালয়ে অজগর সাপ দেখা গেলে আতঙ্কিত না হয়ে বন বিভাগ বা পরিবেশকর্মীদের জানালে তারা উদ্ধার করে সাপটিকে রক্ষা করতে পারবেন।‘

সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মো. তৌফিকুল ইসলাম বলেন, বৃহস্পতিবার রাত ও শুক্রবার সকালে উদ্ধার হওয়া অজগর সাপ তিনটি টিলাগড় ইকো পার্কের সংরক্ষিত বনাঞ্চলে অবমুক্ত করা হয়েছে।