আন্তর্জাতিক স্বীকৃতি আশা করছে তালেবান

প্রকাশিত: ৭:০০ পূর্বাহ্ণ, আগস্ট ২৫, ২০২১

আন্তর্জাতিক স্বীকৃতি আশা করছে তালেবান

তালেবান মঙ্গলবার বলেছে, তারা আফগানিস্তানের ওপর তাদের ‘বৈধ প্রতিনিধিত্বকারী’ শাসনের জন্য আর্ন্তজাতিক স্বীকৃতি পাওয়ার আশা করছে। তাদের যুক্তি হলো, কূটনৈতিক সম্পৃক্ততা বিশ্বব্যাপী নিরাপত্তা বাড়াতে সাহায্য করবে এবং কয়েক দশকের নিষ্ঠুর যুদ্ধে আফগানদের যে কষ্ট তা লাঘব হবে।

ইসলামপন্থী গোষ্ঠীর সাংস্কৃতিক কমিশনের এক সিনিয়র সদস্য ভয়েস অব আমেরিকার কাছে ওই মন্তব্য করেন। তিনি বলেন, আফগানিস্তানের সব পক্ষের সঙ্গে কথা বলে ‘অন্তর্ভুক্তিমূলক ইসলামি সরকার’ গঠনের যে প্রতিশ্রুতি তালেবান দিয়েছিল তার প্রক্রিয়া চলছে এবং শিগগিরই তা ঘোষণা করা হবে।

আব্দুল কাহার বলখি বলেন, আমরা বিশ্বাস করি বিশ্বের কাছে সমঝোতার একটি অনন্য সুযোগ রয়েছে এবং কেবল আমাদের মোকাবেলা করা জন্য যে চ্যালেঞ্জ তার জন্য একত্রিত হওয়া নয়, বরং সমগ্র মানবজাতি এবং বিশ্ব নিরাপত্তা থেকে জলবায়ু পরিবর্তনের মত চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। এবং তা অর্জিত হতে পারে না, যদি আমাদের সমগ্র জনগণকে বাদ বা উপেক্ষা করা হয়।

আফগানিস্তানে ক্ষমতাচ্যুত সরকারের নিরাপত্তা বাহিনীর উল্লেখযোগ্য কোনো প্রতিরোধের মুখোমুখি না হয়ে দেশটির রাজধানী কাবুলে প্রবেশ এবং দেশটির ৩৪টি প্রদেশের ৩৩টির নিয়ন্ত্রণ নেয়ার এক সপ্তাহ পরে তিনি এসব কথা বলছিলেন।


সূত্র : ভয়েস অব আমেরিকা


 

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট