ভারতের স্বাস্থ্য ও শিক্ষামন্ত্রীর পদত্যাগ

প্রকাশিত: ৩:৩০ অপরাহ্ণ, জুলাই ৭, ২০২১

ভারতের স্বাস্থ্য ও শিক্ষামন্ত্রীর পদত্যাগ


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের মন্ত্রিসভার রদবদল হতে পারে আজই। তার ঠিক আগে পদত্যাগ করলেন একাধিক কেন্দ্রীয় মন্ত্রী। তাদের অন্যতম কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন ও কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। এছাড়াও পদত্যাগ করেছেন সদানন্দ গৌড়া, দেবশ্রী চৌধুরী, সঞ্জয় ধোত্রে ও রতনলাল কাতারিয়া।

আজ বুধবার, কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদল হওয়ার পূর্ণ সম্ভাবনা রয়েছে। সব কিছু ঠিক থাকলে স্থানীয় সময় আজ সন্ধ্যা ছ’টা নাগাদ রাষ্ট্রপতি ভবনের অশোক হলে মোদি সরকারের নতুন মন্ত্রীরা শপথ নিতে পারেন। সেই সম্ভাবনাই জোরদার হয়ে গিয়েছে এতজন কেন্দ্রীয় মন্ত্রীর পদত্যাগের ঘটনায়।

কেন্দ্রীয় মন্ত্রিসভায় বর্তমানে ২৯টি পদ ফাঁকা রয়েছে। যার মধ্যে ১৭ থেকে ২২ জন নতুন মুখ এবারের রদবদলে আসতে পারেন। যার মধ্যে পূর্ণমন্ত্রীর পদ পেতে পারেন ছয়জন। এই তালিকায় মধ্যপ্রদেশের নেতা বিজেপির রাজ্যসভার এমপি জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, আসামের প্রাক্তন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল, বিহারের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী বর্তমানে রাজ্যসভার এমপি সুশীল মোদি, মহারাষ্ট্রের সাবেক মুখ্যমন্ত্রী বর্তমানে রাজ্যসভার এমপি নারায়ণ রানের নাম রয়েছে।

এর পাশাপাশি এনডিএ শরিক নীতীশ কুমারের জেডিইউ এবং পরলোকগত রামবিলাস পাসওয়ানের দল এলজেপি থেকে একজন করে পূর্ণমন্ত্রী করা হতে পারে। কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদলে ভারতের বিজেপি-শাসিত রাজ্যগুলো থেকে ভারসাম্য রক্ষা করে জায়গা দেয়ার ব্যবস্থা করা হয়েছে বলেই জানা গেছে। বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে আগামী বছরের নির্বাচনমুখী রাজ্যগুলো, বিশেষ করে উত্তরপ্রদেশের উপর। সেখানে বিজেপির শরিক দল আপনা দলের লোকসভার এমপি অনুপ্রিয়া প্যাটেলের নাম রয়েছে।


সূত্র : সংবাদ প্রতিদিন


 

  •