প্রথম টেস্ট বিশ্বকাপে চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড

প্রকাশিত: ১২:৪৫ পূর্বাহ্ণ, জুন ২৪, ২০২১

প্রথম টেস্ট বিশ্বকাপে চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড

দ্বিতীয় ইনিংসে ভারত ১৭০ রানে অলআউট হয়ে যাওয়ার পরই অনেকটা নিশ্চিত হয়ে যায় নিউজিল্যান্ডই চ্যাম্পিয়ন হতে যাচ্ছে। তবুও টেস্ট ক্রিকেট বলে কথা। যেকোনো সময় অবস্থার পরিবর্তন হতে পারতো। এমন পরিস্থিতিও হয়েছিল। দু’টি উইকেট হারিয়ে বসেছিল কিউইরা। তা ছাড়া রান তোলার যে মন্থর গতি তাতে অনেকেই শঙ্কা করেছিলেন, ৫৩ ওভার হাতে থাকলেও ১৩৮ রান করতে পারবে তো নিউজিল্যান্ড?

কিন্তু না। এবার আর ভুল করেনি কিউইরা। দু’বছর আগে বিশ্বকাপের শিরোপার লড়াইয়ে ইংল্যান্ডের কাছে বাউন্ডারির হিসেবে যে পরাজয় বরণ করেছিল, সেই ভুল এবার হয়নি। রস টেলর আর কেন উইলিয়ামসনের দৃঢ়তায় এবার চ্যাম্পিয়নের মুকুট উঠলো নিউজিল্যান্ডের মাথাতেই।

প্রথমবারের মতো আয়োজিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের ষষ্ঠ দিনে গিয়ে ভারতকে ৮ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন হলো নিউজিল্যান্ড। অর্থ্যাৎ, টেস্ট ক্রিকেটে প্রথম বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করলো ব্ল্যাক ক্যাপসরা।

বুধবার ম্যাচের ষষ্ঠ দিনে (রিজার্ভ ডে) ৮ উইকেটের জয় নিশ্চিত করে কিউইরা। আগের দিনই রোমাঞ্চের আভাস ছিল ম্যাচে। দুই দলের যে কারো জয় বা ড্র- যেকোনো ফলই হতে পারতো। ২ উইকেটে ৬৪ রান নিয়ে নতুন দিন শুরু করা ভারতকে ১৭০ রানেই গুটিয়ে দেয় নিউজিল্যান্ড। পরে ১৩৯ রানের লক্ষ্য তারা ছুঁয়ে ফেলে দিনের খেলা বেশ কয়েক ওভার বাকি থাকতেই।

যদিও দুই ওপেনার টম ল্যাথাম (৯) ও ডেভন কনওয়ে (১৯) ফিরেছিলেন দ্রুতই। ৪৪ রানে কিউইদের ২ উইকেট তুলে নিয়ে বেশ চাপ তৈরি করেছিল ভারত। তবে কেন উইলিয়ামসনের অপরাজিত ৫২ ও রস টেলরের অপরাজিত ৪৭ রানে জয় তুলে নেয় নিউজিল্যান্ড।


 

  •