সিলেট-৩ আসনের উপনির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ করলেন যারা

প্রকাশিত: ১০:০৯ অপরাহ্ণ, জুন ১৩, ২০২১

সিলেট-৩ আসনের উপনির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ করলেন যারা

সিলেট-৩ আসন উপনির্বাচনে এ পর্যন্ত ১১ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তারা হলেন- আতিকুর রহমান আতিক, শফি আহমদ চৌধুরী, ফারজানা সামাদ চৌধুরী, ডা. এহতেশামুল হক চৌধুরী, জুনায়েদ মো. মিয়া, কফিল আহমদ চৌধুরী, হাবিবুর রহমান হাবিব, শাহ মুজিবুর রহমান জকন, ফাহমিদা হোসেন, মুস্তাকিম রাজা চৌধুরী ও শেখ জাহেদুর রহমান।


সিলেট জেলা নির্বাচন অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে।

যদিও এ আসনটিতে উপনির্বাচন, তারপরও মানুষের মধ্যে জল্পনা-কল্পনার কোন শেষ নেই। নির্বাচনী আসন ছাড়াও সিলেটের বিভিন্ন এলাকার মানুষের মধ্যে সৃষ্টি হয়েছে কৌতূহল। বিভিন্ন দল থেকে কে পাচ্ছেন দলীয় মনোনয়ন এ নিয়ে গেল কয়দিন আলোচনার ঝড় বয়েছিল বিভিন্ন অঙ্গনে।
সর্বশেষ গেল বুধবার (৯ জুন)  সিলেট-৩ আসনের উপনির্বাচনে জাতীয় পার্টির মনোনয়ন পেয়েছেন পার্টির প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ আতিকুর রহমান আতিক। তিনি মনোনয়ন পাওয়ায় নির্বাচন অফিস থেকে জাতীয় পার্টির অন্য কেউ মনোনয়নপত্র সংগ্রহ করেন নি। এ আসন থেকে জাতীয় পার্টি মনোনয়ন প্রত্যাশী অন্যান্যদের মধ্যে ছিলেন- ইশরাকুল হোসেন শামীম, আহসান হাবিব মঈন, উসমান আলী, আব্দুর রহিম, নজরুল ইসলাম বাবুল, গিয়াস উদ্দিন, আব্দুল্লাহ সিদ্দিকী, আব্দুল মালেক খান সহ ১১জন।
আর ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে ২৫ জন চেয়েছিলেন দলের মনোনয়ন। কিন্তু শেষমেস গতকাল শনিবার সবাইকে পাশ কাটিয়ে দলের মনোনয়ন পেয়েছেন সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য হাবিবুর রহমান হাবিব।  এ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চাওয়া অন্যান্যদের মধ্যে ছিলেন প্রয়াত মাহমুদ উস সামাদের স্ত্রী শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের উপদেষ্টা ফারজানা সামাদ চৌধুরী, আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় মহাসচিব ডা. এহতেশামুল হক দুলাল, ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ও ডিগ্রি কলেজের সাবেক ভিপি শাহ মুজিবুর রহমান, ব্যবসায়ী নেতা তাহমিন আহমদ, সাবেক ছাত্রনেতা মুক্তিযোদ্ধা দেওয়ান গৌস সুলতান, সিলেট জেলা আওয়ামী লীগের সহসভাপতি পিপি অ্যাডভোকেট নিজাম উদ্দিন, জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ শমসের জামাল, ফেঞ্চুগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল বাছিত টুটুল, বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুর রকিব মন্টু, যুক্তরাজ্য আওয়ামী লীগের ম্যানচেস্টার শাখার সাবেক সভাপতি স্যার এনাম উল ইসলাম, যুক্তরাজ্য আওয়ামী লীগ শিল্প ও বাণিজ্য সম্পাদক আসম আসম মিসবাহ, সিলেট জেলা যুবলীগের সাবেক সদস্য শামীম ইকবাল, দক্ষিণ সুরমা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. সাইফুল আলম, বাংলাদেশে আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক উপ-কমিটির সদস্য এম সাদরুল আহমেদ খান, সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য বদরুল ইসলাম জাহাঙ্গীর, সিলেট এমসি কলেজ সাবেক ছাত্রলীগ সভাপতি সেলিম আহমদ ও বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা যুব প্রজন্মলীগের প্রতিষ্ঠাতা সভাপতি আবদুস শহীদ কাজল।

তবে ধারণা করা হচ্ছে-নির্বাচন অফিস থেকে আওয়ামী লীগ ঘরনার যে কয়জন মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন তারা (হাবিবুর রহমান হাবিব ব্যতিত) মনোনয়নপত্র জমা নাও দিতে পারেন। কারণ এ আসনে দলের প্রার্থী হাবিবুর রহমান হাবিবকে চূড়ান্ত করা হয়েছে।

এদিকে বিএনপি নির্বাচনে অংশ গ্রহণ না করলেও স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করার ঘোষণা দিয়েছেন এ আসনের সাবেক সাংসদ ও বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য শফি আহমদ চৌধুরী। ইতিমধ্যে তাঁর পক্ষ্যে নির্বাচন অফিস থেকে মনোনয়নপত্র সংগ্রহ করা হয়েছে।আগামী মঙ্গলবার তিনি শুভাকাঙ্ক্ষীদের নিয়ে মনোনয়নপত্র জমা দেবেন বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। যদিও আগামিকাল সোমবার আমেরিকা থেকে তাঁর দেশে ফেরার কথা রয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ১১ মার্চ সিলেট-৩ আসনের সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরী মারা যান। তাঁর মৃত্যুতে আসনটি শূণ্য ঘোষণা করে নির্বাচন কমিশন। আগামী ২৮ জুলাই আসনটিতে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। আর এ নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামি মঙ্গলবার (১৫ জুন)।


 

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট