এবারও স্বল্প পরিসরে শাহজালালের (রঃ) লাকড়ি তোড়া উৎসব সম্পন্ন

প্রকাশিত: ৬:১৫ পূর্বাহ্ণ, জুন ৯, ২০২১

এবারও স্বল্প পরিসরে শাহজালালের (রঃ) লাকড়ি তোড়া উৎসব সম্পন্ন

করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে গতবারের ন্যায় এবারও স্বল্প পরিসরে হযরত শাহজালাল (রঃ) ওরসের আগে লাকড়ি তোড়া উৎসব পালিত হয়েছে। মঙ্গলবার লাকড়ি তোড়া উৎসব পালন উপলক্ষে লাক্কাতুড়া বাগানে ছুটে গিয়েছিলেন স্বল্প সংখ্যক ভক্ত অনুরাগী।

হযরত শাহজালাল (র.) মাজার শরীফের সামুন মাহমুদ খান জানান, এবার হযরত শাহজালাল (রহঃ) এর দরগাহে ৭০২ তম বার্ষিক ওরস উপলক্ষে লৌকিক উৎসব ‘লাকড়ি তোড়া’ অনুষ্ঠিত হয়েছে। তবে এবারের ওরসও করোনা পরিস্থিতির কারণে নিরুৎসাহিত করা হয়েছে। এ ব্যাপারে আগামি শনিবার (১২ জুন) সাংবাদিকদের নিয়ে একটি মতবিনিময় সভার মাধ্যমে লিখিত আকারে জানানো হবে।

৩৬০ আউলিয়ার পরিষদের সভাপতি মকন মিয়া জানান, করোনার কারণে আমরা এবার লাকড়ি তোড়া উৎসব সংক্ষিপ্ত আকারে দোয়া ও মিলাদের মাধ্যমে পালন করেছি। সামাজিক দূরত্বের কথা বিবেচনায় আমরা ভক্তদের দাওয়াত দেইনি। তিনি মিলাদ মাহফিল ও মোনাজাত শেষে লাকড়ি তোড়া উৎসবের সূচনা হয় বলে জানান।

উল্লেখ্য, প্রতি বছর ২৬ শাওয়াল ‘লাকড়ি তোড়া’ উৎসব পালন করে আসছেন ভক্ত-অনুরাগীরা। হযরত শাহজালালের (রঃ) জীবদ্দশায় এভাবে লাকড়ি সংগ্রহ করে রান্না করা হতো। সে ঐতিহ্য রক্ষা করে ওরসের তিন সপ্তাহ আগে লাকড়ি তোড়া উৎসব সম্পন্ন হয়ে আসছে। সংগ্রহ করে লাকড়ি নির্দিষ্ট স্থানে জমা করে রাখা হয়। আর এসব লাকড়ি ওরসের শিরনি রান্নায় ব্যবহার করা হয়।


 

  •  

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট