করোনাকালে ফুসফুস ভালো রাখবে যে পানীয়

প্রকাশিত: ৫:১৫ পূর্বাহ্ণ, মে ২১, ২০২১

করোনাকালে ফুসফুস ভালো রাখবে যে পানীয়

করোনাভাইরাস ফুসফুসের ক্ষতি বেশি করে। করোনা আক্রান্ত ব্যাক্তিদের বেশিরভাগই করোনা সেরে গেলেও ফুসফুসের নানা সমস্যায় ভুগেন। এমনকি ফুসফুসের সমস্যার কারণে মৃত্যুও ঘটছে অহরহ। মানবদেহের দুটি গুরুত্বপূর্ণ অঙ্গ ফুসফুস এবং হৃদযন্ত্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, প্রতিদিন ৯২ শতাংশ দূষিত বায়ু আমরা নিঃশ্বাসের সাথে গ্রহণ করি। যা ক্রমান্বয়ে ক্ষতি করছে আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ দুটি অঙ্গের।

ফুসফুস ভালো রাখতে সাহায্য করে স্বাস্থ্যকর ডায়েট। কিছু পানীয় আছে যা ফুসফুস ভালো রাখতে সহায়তা করে। সেগুলো জেনে নিন—

হলুদ পানি বা দুধ

প্রতিদিন হলুদ খেলে শ্বাসকষ্ট দূর হয়। হলুদে কারকুমিন নামে একটি উপাদান রয়েছে যা ফুসফুসকে সুস্থ রাখে এবং প্রাকৃতিকভাবে শক্তিশালী করে তোলে। এটি শরীরে উপস্থিত টক্সিন সরিয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ঘুমাতে যাওয়ার আগে প্রতি রাতে পানি বা দুধে হলুদ দিয়ে পান করা স্বাস্থ্যর জন্য ভালো।

পিপার্মেন্ট চা

পিপার্মেন্ট চা শ্বাসকষ্টের সমস্যা দূর করে। এটি শ্লেষ্মা পরিষ্কার করে এবং গলা ব্যথা হ্রাস করে। এছাড়াও ফুসফুসের নানা সংক্রমণ প্রতিরোধ করে।

আদা চা

আদা চায়ে রয়েছে শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরির বৈশিষ্ট্য। যা সাধারণ কাশি এবং সর্দি নিরাময়ে সহায়তা করে। এটি শ্বাসনালীর থেকে বিষাক্ত পদার্থ পরিষ্কার করতে সাহায্য করে। পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং জিঙ্ক সমৃদ্ধ হওয়ায় আদা চা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। এছাড়াও আবহাওয়া বদলে জ্বর আসে, বা সর্দি কাশি হয়, সেটাও নির্মূল করে।

এলাচ চা

এটি ফুসফুসের স্বাস্থ্যে ঠিক রাখার পাশাপাশি পাচনতন্ত্রকে ঠিক রাখতে সহায়তা করে। এলাচের সুগন্ধ মনকে শান্ত রাখতেও সহায়তা করে।


 

  •  

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট