জুন থেকে সীমিত পরিসরে স্কুল কলেজ খোলার প্রস্তুতি

প্রকাশিত: ৯:১৫ পূর্বাহ্ণ, মে ২০, ২০২১

জুন থেকে সীমিত পরিসরে স্কুল কলেজ খোলার প্রস্তুতি

করোনাভাইরাসের প্রকোপ কমে আসা সাপেক্ষে আগামী জুন মাসের যেকোনো সময় স্কুল-কলেজ খোলার প্রস্তুতি শুরু হয়েছে। ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয় থেকে জেলা ও উপজলা শিক্ষা অফিসের মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরকে (মাউশি) মাঠ পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের সর্বশেষ অবস্থা জানাতে বলা হয়েছে। কেননা চলতি বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিতে হলে কমপক্ষে আড়াই থেকে তিন মাস সশরীরে ক্লাস করাতে হবে পরীক্ষার্থীদের। সেই লক্ষ্যে জুনের মধ্যে অন্তত পরীক্ষার্থীদের জন্য হলেও শিক্ষাপ্রতিষ্ঠান সীমিতে পরিসরে খুলে দেয়ার চিন্তাভাবনা করা হচ্ছে।

এর আগেই অবশ্য শিক্ষা বোর্ডগুলো জানিয়েছে যে, চলতি বছরে বিনা পরীক্ষায় কোনো শিক্ষার্থীকে পাস (অটোপাস) দেয়ার চিন্তা নেই। যেকোনোভাবেই হোক সংক্ষিপ্ত সিলেবাসে হলেও পরীক্ষা নেয়ার পক্ষে মত দিয়েছে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডগুলো। আর এ জন্যই স্কুল-কলেজের শুধু এসএসসি ও এইচএসসি পরীক্ষাদের ক্লাস করার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ইতোমধ্যে গত মঙ্গলবার শিক্ষামন্ত্রণালয় থেকে মাউশিকে চিঠি দিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সর্বশেষ অবস্থা জানতে চাওয়া হয়েছে। এসব প্রতিষ্ঠান খুলে দেয়ার যদি ঘোষণা দেয়া হয় তাহলে সেগুলো সেভাবে প্রস্তুত রয়েছে কিনা সে বিষয়টিও জানাতে বলা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র জানায়, করোনাভাইরাসের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। তবে আগামী জুন থেকে স্কুল-কলেজ খোলার বিষয়ে চূড়ান্ত প্রস্তুতি নিতে চায় শিক্ষা মন্ত্রণালয়। সে লক্ষ্যে করোনা মোকাবেলায় শিক্ষাপ্রতিষ্ঠানে কী কী পদক্ষেপ নেয়া হয়েছে, সে বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের নিকট (মাউশি) তথ্য চেয়ে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এ প্রসঙ্গে মাউশির পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক বেলাল হোসাইন বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আগামী ২৯ মে পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। এ সময়ের মধ্যে শিক্ষা প্রতিষ্ঠানের পরিষ্কার-পরিচ্ছন্ন কাজ নতুন করে শুরু করতে নির্দেশ দেয়া হবে।
অবশ্য এর আগে গত মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ ইছমত উল্লাহ স্বাক্ষরিত চিঠিতে মাউশির নিকট এ তথ্য চাওয়া হয়। এতে উল্লেখ করা হয়েছে, করোনাভাইরাস মোকাবেলায় শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রহণ করা কার্যক্রমের অগ্রগতি সংক্রান্ত তথ্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে।

গত এক বছরেরও বেশি সময়ে কয়েক দফাতে বাড়ানো হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি। তবে সর্বশেষ দেশে করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় আগামী ২৩ মে থেকে স্কুল-কলেজ ও ২৪ মে বিশ্ববিদ্যালয় খোলার ঘোষণা দিয়েছিল সরকার। তবে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় আরেক দফায় ছুটি বাড়িয়ে আগামী ২৯ মে পর্যন্ত করা হয়েছে।