ভারতে এখনই কয়েক সপ্তাহের লকডাউন চালু করা উচিত : বাইডেন প্রশাসন

প্রকাশিত: ৩:১৫ অপরাহ্ণ, মে ১, ২০২১

ভারতে এখনই কয়েক সপ্তাহের লকডাউন চালু করা উচিত : বাইডেন প্রশাসন

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে রাশ টানতে কয়েক সপ্তাহের জন্য ভারতে লকডাউন চালু করার পরামর্শ দিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের শীর্ষ চিকিৎসা উপদেষ্টা এপিডিমিয়োলজিস্ট অ্যান্টনি ফওসি।

তিনি বলেছেন, ভারতে অবিলম্বেই চালু হওয়া উচিত লকডাউন। ভারতের কোভিড সংক্রমণ নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাইডেন প্রশাসন। জানিয়েছে, ভারতের পরিস্থিতি সত্যিই খুব ভয়াবহ। সংক্রমণের দ্বিতীয় ঢেউ এখনো ভারতে শীর্ষ বিন্দুতে পৌঁছয়নি। ফলে অবস্থা যে আরো ভয়াবহ হয়ে উঠতে তা নিয়ে কোনো সংশয়ের অবকাশ নেই।

ফওসি বলেছেন, ‘ভারতে এখনই কয়েক সপ্তাহের জন্য দেশজুড়ে লকডাউন চালু হওয়া উচিত। না হলে আরো বড় বিপদে পড়তে হবে ভারতকে।’

অন্য দিকে, বিশ্বের কোভিড সমস্যার মোকাবেলা ও স্বাস্থ্য নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত আমেরিকার বিদেশ মন্ত্রণালয়ের কোঅর্ডিনেটর গেল ই স্মিথ ওয়াশিংটনে শুক্রবার এক সাংবাদিক বৈঠকে বলেছেন, ‘ভারতের কোভিড পরিস্থিতি খুবই ভয়াবহ। আমি ভীষণ ভাবে উদ্বিগ্ন। ভারতে রোজই নতুন নতুন আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে। অথচ এখনো ওই দেশে সংক্রমণের দ্বিতীয় ঢেউ শীর্ষ বিন্দুতে পৌঁছয়নি।’

স্মিথ জানিয়েছেন, ভারতকে এখন সব রকমভাবে সাহায্য করা দরকার। তাই ইতোমধ্যেই বাইডেন প্রশাসন ভারতকে অক্সিজেন সরবরাহ, চিকিৎসাকর্মীদের সুরক্ষা আবরণী, পরীক্ষার নানা সরঞ্জাম ও টিকা তৈরির কাঁচামাল পাঠানোর জরুরি পদক্ষেপ করেছে।


সূত্র : আনন্দবাজার


 

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট