হাসান শাহরিয়ারের স্মৃতি রক্ষার্থে যে কোন উদ্যোগে পাশে থাকবে সিসিক : মেয়র আরিফ

প্রকাশিত: ১০:১৫ অপরাহ্ণ, এপ্রিল ১৩, ২০২১

হাসান শাহরিয়ারের স্মৃতি রক্ষার্থে যে কোন উদ্যোগে পাশে থাকবে সিসিক : মেয়র আরিফ

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, বরেণ্য সাংবাদিক হাসান শাহরিয়ার বাংলাদেশের সাংবাদিকতাকে বিশ্বমানে নিয়ে গেছেন। তিনি সততা ও দক্ষতার সাথে সাংবাদিকতা করে এ পেশাকে মর্যাদাপূর্ণ আসনে নিয়েছেন।
মঙ্গলবার বিকেলে স্বাস্থ্যবিধি মেনে সিলেট প্রেসক্লাবের সম্মানিত সদস্য প্রখ্যাত সাংবাদিক হাসান শাহরিয়ার স্মরণে সিলেট প্রেসক্লাব আয়োজিত শোকসভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
মেয়র বলেন, বাংলাদেশের আধুনিক সাংবাদিকতার পথিকৃৎ তিনি। তিনি ছিলেন উপমাহাদেশের একজন প্রথিতযশা সাংবাদিক।
শোকসভায় প্রধান অতিথির বক্তব্যে মেয়র আরও বলেন, কর্ম ও পেশাদারিত্বের মাধ্যমে হাসান শাহরিয়ার শুধু সাংবাদিকতা নয় বাংলাদেশের সামগ্রিক উন্নয়নে অবদান রেখেছেন। তিনি বিশ্ব দরবারে সাংবাদিকতায় নেতৃত্ব দিলেও সিলেটের প্রতি তাঁর ছিল আলাদ টান। হাসান শাহরিয়ারের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে মেয়র বলেন, তার আদর্শ বাস্তবায়নে আমাদেরকে উদ্যোগী হতে হবে। খ্যাতিমান এ সাংবাদিকের স্মৃতি রক্ষার্থে যেকোনো উদ্যোগের সাথে আমি ব্যক্তিগতভাবে সর্বাত্মক সহযোগিতা করবো। সেই সাথে সিলেট সিটি করপোরেশনকেও সম্পৃক্ত করার চেষ্টা চালাবো।
শোকসভায় বক্তারা বলেন, হাসান শাহরিয়ার ছিলেন বাংলাদেশের সাংবাদিকতার সত্যিকারের একজন দিকপাল। তাঁর সততা পরবর্তী প্রজন্মের জন্য অনুকরণীয় হয়ে থাকবে। এ দেশে সাংবাদিকতায় নীতি আদর্শ ও পেশাদারিত্ব প্রতিষ্ঠায় তার যুগান্তকারী ভ‚মিকা ইতিহাস হয়ে থাকবে। গত ৫০ বছর বাংলাদেশে আধুনিক গণমাধ্যমের অগ্রগতি ও ঐতিহাসিক অগ্রযাত্রায় যাদের অবদান অতুলনীয় তার মধ্যে হাসান শাহরিয়ারের নাম শীর্ষস্থানে রয়েছে। সুযোগ থাকা সত্তে¡ও কোনো রকম লোভ লালসা তাকে স্পর্শ করতে পারেনি। হাসান শাহরিয়ারের মৃত্যু বাংলাদেশের তথা উপমহাদেশের সাংবাদিকতায় যে অপূরণীয় ক্ষতি সাধিত হয়েছে; তা কোনোদিন পূরণ হবে না।
সভার শুরুতে অসুস্থতার কারণে ভার্চুয়ালি বক্তব্য রাখেন-সিলেট প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী। ক্লাবের সহ-সভাপতি এম এ হান্নানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনুর পরিচালনায় শোকসভায় বক্তব্য রাখেন সাবেক সভাপতি ইকরামুল কবির, সহ-সভাপতি আবদুল কাদের তাপাদার, সাবেক সহ-সভাপতি হুমায়ূন রশিদ চৌধুরী ও আতাউর রহমান আতা, সাবেক কোষাধ্যক্ষ খালেদ আহমদ, নির্বাহী সদস্য আব্দুর রাজ্জাক, ক্লাবের সিনিয়র সদস্য চৌধুরী দেলওয়ার হোসেন জিলন, সাবেক পাঠাগার ও প্রকাশনা সম্পাদক খালেদ আহমদ, ক্লাব সদস্য মো. আমিরুল ইসলাম চৌধুরী এহিয়া, মো. মুহিবুর রহমান, শেখ আশরাফুল আলম নাসির, বাসসের সুনামগঞ্জ প্রতিনিধি হাবিবুর রহমান তালুকদার প্রমুখ।


  •