সিলেটে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই

প্রকাশিত: ১০:১৫ অপরাহ্ণ, এপ্রিল ১১, ২০২১

সিলেটে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছেই

সিলেট বিভাগে প্রাণঘাতি করোনাভাইরাসে মৃত্যুর মিছিল বাড়ছেই। শনিবার সকাল ৮টা থেকে রবিবার সকাল ৮টা পর্যন্ত ২ জনের মৃত্যু মিলিয়ে এ বিভাগে মৃতের দাঁড়িয়েছে ৩০১-এ।
সংশ্লিষ্টরা জানান, সিলেটে স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে নগরীতে সিলেট সিটি কর্পোরেশন(সিসিক)-এর পক্ষ থেকে প্রতিনিয়ত মাইকিং করা হচ্ছে। জেলা ও উপজেলা প্রশাসনের ক্ষেত্রে প্রতিনিয়ত মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। এরপরও স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে মানুষ অনেকটাই উদাসীন। ব্যাপক জনসচেতনতা চালানো স্বত্তে¡ও এখনো অনেক মানুষের মুখে মাস্ক দেখা যায় না।
সরেজমিনে দেখা গেছে, শপিং মল ও দোকানপাট বিকেল ৫টা পর্যন্ত খোলা রাখা সরকারের দেয়া সিদ্ধান্তও অনেকেই মানছেন না। স্বাস্থ্যবিধিও অনুসরণ করছেন না অনেক ক্রেতা-বিক্রেতাও। এটা সংক্রমণ বাড়ার পেছনে মূল কারণ বলে মনে করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।
সিলেট স্বাস্থ্য বিভাগের সহকারী পরিচালক ডা. নূরে আলম শামীমও মনে করেন, স্বাস্থ্যবিধি মেনে চলার ক্ষেত্রে উদাসীনতার ফলে বাড়ছে সংক্রমণ। এটা উদ্বেগজনক জানিয়ে তিনি বলেন, করোনা চিকিৎসার ক্ষেত্রে উপজেলা পর্যায়ে আরো তৎপরতা বাড়াতে হবে। ফলে নগরীর হাসপাতালগুলোতে চাপ কমবে। টেস্টের সংখ্যা বাড়ার কারণে শনাক্ত রোগীর সংখ্যাও বাড়ছে বলে মন্তব্য তার।
সিলেট স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, সিলেট বিভাগের মধ্যে সিলেট জেলায় করোনায় আক্রান্ত হয়ে সবচাইতে বেশী ২৩২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া, সুনামগঞ্জে ২৬ জন, হবিগঞ্জে ১৮ জন এবং মৌলভীবাজার জেলায় ২৪ জন মারা গেছেন এ ভাইরাসে।
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ বিভাগে ১৮১ জন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন। এর মধ্যে সিলেট জেলার বিভিন্ন হাসপাতালে ১৭০ জন, হবিগঞ্জের হাসপাতালে ৭ জন এবং মৌলভীবাজারের হাসপাতালে ৪ জন চিকিৎসাধীন রয়েছেন।
স্বাস্থ্য বিভাগের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘন্টায় এ বিভাগে আরো ১৪৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। নতুন শনাক্তদের মধ্যে ৯৮ জন সিলেট জেলার, সুনামগঞ্জ জেলার ৭ জন, হবিগঞ্জ জেলার ২৫ জন এবং মৌলভীবাজার জেলার ১৩ জন রয়েছেন। এর আগের ২৪ ঘন্টায় এ বিভাগে ১৯৫ জনের করোনা শনাক্ত হয়।
এ বিভাগে মোট আক্রান্ত ১৮ হাজার ৬৭৬ জনের মধ্যে সিলেট জেলায় সর্বোচ্চ ১১ হাজার ৭৫০ জন, সুনামগঞ্জে ২ হাজার ৬৩১ জন, হবিগঞ্জে ২ হাজার ১৪৭ জন ও মৌলভীবাজারে ২ হাজার ১৪৮ জন রয়েছেন। এ বিভাগে এ পর্যন্ত সুস্থ হওয়া ১৬ হাজার ৭৪৮ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মধ্যে সিলেট জেলায় ১০ হাজার ৫৪১ জন, সুনামগঞ্জের ২ হাজার ৫৫২ জন, হবিগঞ্জের ১ হাজার ৭২১ জন এবং মৌলভীবাজার জেলার ১ হাজার ৯৩৪ জন।
স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, গত জানুয়ারি, ফেব্রæয়ারি ও ১৭ মার্চ পর্যন্ত করোনা সংক্রমণের হার কম ছিল। এরপর থেকেই সিলেট বিভাগে আক্রান্তের হার দ্রæত বাড়ছে। ১৮ মার্চ থেকে ১১ এপ্রিল এ ২৪ দিনে আক্রান্ত রোগীর সংখ্যা ২০৯৮ জন।
প্রসঙ্গত, ২০২০ সালের ৫ এপ্রিল সিলেটে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। তিনি ছিলেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. মঈন উদ্দিন। ১৫ এপ্রিল তিনি ঢাকায় কুর্মিটোলা জেনারেল হাসপাতালে মারা যান। এরপর থেকে একে একে এ বিভাগে করোনায় ৩০১ জনের মৃত্যু হলো।


  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট