শাবিতে সিলেটের প্রথম ট্রান্সজেনিক গ্রিনহাউস উদ্বোধন

প্রকাশিত: ৬:০০ অপরাহ্ণ, মার্চ ১৪, ২০২১

শাবিতে সিলেটের প্রথম ট্রান্সজেনিক গ্রিনহাউস উদ্বোধন

উদ্ভিদের অধিক উৎপাদন ও উন্নতজাত উদ্ভাবন গবেষণায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি (জিইবি) বিভাগের ট্রান্সজেনিক গ্রিনহাউস উদ্বোধন করা হয়েছে। জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজির প্ল্যান্ট নিয়ে গবেষণার ক্ষেত্রে কাজ করতে যারা ইচ্ছুক, তাদের জন্যই ব্যবহৃত হবে এই ট্রান্সজেনিক গ্রীনহাউস।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ ট্রান্সজেনিক গ্রিনহাউসের উদ্বোধন করেন।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে শাবি উপাচার্য বলেন, জিইবি বিভাগ গবেষণায় অনবদ্য অবদান রেখে চলেছে। এ বিভাগের কোভিড-১৯ টেস্টিং ল্যাব সারা দেশে আস্থা অর্জন করেছে। আজ এই ট্রান্সজেনিক গ্রিনহাউস উদ্বোধনের ফলে নতুন নতুন উচ্চফলনশীল জাত আবিষ্কার করে দেশ ও জনগণের কল্যাণে জিইবি বিভাগ অবদান রাখবে বলে আমি বিশ্বাস করি।

জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধানের সভাপতিত্বে ও সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন স্কুল অব লাইফ সায়েন্সেসের ডিন অধ্যাপক ড. এস এম আবু সায়েম, স্কুল অব এগ্রিকালচার এন্ড মিনারেল সায়েন্সেসের ডিন প্রফেসর  ড. রোমেল আহমেদ , অধ্যাপক ড. মো. ফারুক মিয়া প্রমুখ।

সিলেট অঞ্চলে প্রথম ট্রান্সজেনিক ল্যাব হিসেবে জিইবি বিভাগের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি, ফুড ইঞ্জিনিয়ারিং, বায়োকেমিস্ট্রি বিভাগসহ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষণার কাজে ব্যবহার করা যাবে। এছাড়াও এই গ্রীণ হাউসটি পরিবেশের কোনোরকম ক্ষতি হবেনা ও প্ল্যান্টকে অভ্যস্থ করতে উপকারী ভূমিকা পালন করবে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে ৪৮ লক্ষ টাকা ব্যয়ে এটি নির্মাণ করা হয়েছে।