নিয়ম মেনেই হবে সাত কলেজের পরীক্ষা

প্রকাশিত: ৫:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২১

নিয়ম মেনেই হবে সাত কলেজের পরীক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের শিক্ষার্থীদের আন্দোলন ও পরীক্ষার দাবি মেনে নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বুধবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে জরুরি সংবাদ সম্মেলনে এসে এ বিষয়ে বিস্তারিত জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল এই তথ্য নিশ্চিত করেছেন। তবে হল না খুলেই এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, ঢাবির অধিভুক্ত সরকারি সাত কলেজের চলমান পরীক্ষাগুলো অব্যাহত থাকবে। তবে গতকাল মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) এবং আজকের পরীক্ষাগুলোর তারিখ পরবর্তীতে জানিয়ে দেওয়া হবে।

জানা যায়, চলমান সংকট নিরসনে বুধবার সন্ধ্যা ৬টার দিকে শিক্ষা মন্ত্রণালয়ের জরুরি সভা আহ্বান করা হয়েছিল। কিন্তু আন্দোলনরত শিক্ষার্থীরা রাস্তা না ছাড়ায় সংকট নিরসনে নির্ধারিত সময়ের আগেই ওই সভা শুরু হয়।

ভার্চুয়াল ওই সভায় যুক্ত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য এবং সাত কলেজের সমন্বয়কসহ কলেজের অধ্যক্ষরা।

এ দিকে, পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত বাতিলের দাবিতে বুধবার সকাল থেকেই দ্বিতীয় দিনের মতো নীলক্ষেত মোড় অবরোধ করে বিক্ষোভ করে সাত কলেজের শিক্ষার্থীরা। পরে সকাল ৯টার দিকে নীলক্ষেত মোড়ে অবস্থান নেয় তারা। এতে ওই সড়কসহ এর আশপাশের রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

এ দিন দুপুর সাড়ে ১২টার দিকে সাত কলেজের শিক্ষা কার্যক্রম তদারকির দায়িত্বপ্রাপ্ত (ফোকাল পয়েন্ট) আই কে সেলিম উল্লাহ ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজের বেশ কয়েকজন শিক্ষক নিয়ে শিক্ষার্থীদের কাছে যান।

তিনি জানান, বৈঠক থেকে ইতিবাচক সিদ্ধান্ত আসবে। তবে আই কে সেলিম উল্লাহর আশ্বাসের পরও সড়ক ছাড়তে চাননি শিক্ষার্থীরা। তারা শিক্ষা মন্ত্রণালয় থেকে লিখিত আকারে বিজ্ঞপ্তি ও এর সুষ্ঠু সমাধান চেয়েছেন।

উল্লেখ্য, মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে সাত কলেজের অধ্যক্ষদের বৈঠক হয়। ওই বৈঠকে চলমান পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত হয়। এরপরই শিক্ষার্থীরা নীলক্ষেত মোড় অবরোধ করেন।


 

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট