খাদিমুল কুরআন পরিষদের তাফসিরুল কুরআন মাহফিল সম্পন্ন

প্রকাশিত: ৭:০০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২১

খাদিমুল কুরআন পরিষদের তাফসিরুল কুরআন মাহফিল সম্পন্ন

হেফাজতে ইসলাম বাংলাদেশের মহাসচিব আল্লামা নুরুল ইসলাম জিহাদী বলেন, মানুষ পার্থিব জীবনের সুখ-শান্তির জন্য অনন্তকালের সফলতাকে ভুলে যায়। ফলে হিংসা, ক্রোধ, লালসাসহ বিভিন্ন পাপাচারে গ্রাস করে এবং অশান্তি ও বিশ্ঙ্খৃলায় নেমে আসে। তিনি বলেন, প্রত্যেক মুসলমানের জন্য পরিশুদ্ধ ও মার্জিত জীবন পরিচালনা করা অপরিহার্য। আল্লাহ নির্দেশিত পথে জীবন পরিচালনায়ই প্রকৃত সফলতা ও কল্যাণ।
খাদিমুল কুরআন পরিষদ সিলেটের উদ্যোগে গতকাল শুক্রবার নগরীর সরকারি আলিয়া মাদরাসা মাঠে তিন দিনব্যাপী ২৬তম তাফসিরুল কুরআন মহাসম্মেলনে সমাপনী দিনে প্রধান অতিথির বয়ানে হেফাজত মহাসচিব উপরোক্ত কথাগুলো বলেন।
তিনি আরো বলেন, বিশ্বনবী (সাঃ) শেষ নবী। এ দুনিয়ায় আর কোন নবী আসবেন না। তাই কুরআন-হাদীসের বাণী সকল মানুষের কাছে পৌঁছে দেয়াই উলামা-কেরামের গুরু দায়িত্ব। এ দায়িত্ব আদায় করতে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালাতে হবে। দেশে ইসলামী শিক্ষার প্রচার ও প্রসার সর্বত্র ঘটাতে হবে। মানব জীবনের প্রয়োজনীয় ইসলামী শিক্ষা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার সিলেবাসে অন্তর্ভুক্ত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহবান জানান তিনি।

মুফাসসিরে কুরআন মাওলানা নুরুল ইসলাম ওলিপুরী বলেন, দুনিয়ার জীবনের সমৃদ্ধির কারণে পরকালীন অনন্তকালের শাস্তি ভোগ করতে হবে। এই শাস্তি থেকে মুক্তি পেতে হলে দেশের হক্কানী উলামা কেরামের সান্নিধ্যে এসে আত্মসংশোধনের প্রশিক্ষণ নিতে হবে।
তাফসির মাহফিলের বিভিন্ন অধিবেশনে সভাপতিত্ব করেন, খাদিমুল কোরআন পরিষদ সিলেটের সভাপতি ও জামিয়া কাসিমুল উলুম দরগাহ মাদরাসার মুহতামিম আল্লামা মুহিব্বুল হক গাছবাড়ী, আজাদ দ্বীনি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান শায়খ জিয়া উদ্দিন, জামেয়া মাদানিয়া কাজিরবাজার মাদরাসার মুহাদ্দিস মাওলানা আব্দুস সুবহান, হাফিজ মাওলানা মহসিন আহমদ ও মাওলানা হেলাল আহমদ। মহাগ্রন্থ আল কুরআন থেকে তাফসির পেশ করেন- হেফাজতে ইসলাম বাংলাদেশের সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, মাওলানা আশরাফ আলী হরষপুরী, মুফতি আবুল হাসান জকিগঞ্জী, মাওলানা রফিকুল ইসলাম হবিগঞ্জী প্রমুখ।
বিভিন্ন অধিবেশনে তাফসীর মাহফিল উপস্থাপনা করেন খাদিমুল কোরআন পরিষদ সিলেটের সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল মতিন নবীগঞ্জী, ইমাম সমিতি সিলেট মহানগর সভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাব ও মাওলানা নিয়ামত উল্লাহ খাসদবিরী। পবিত্র কুরআন মসজিদ থেকে তেলাওয়াত করেন হাফিজ আমীর হামজা, হাফিজ শাকিল আহমদ, হাফিজ আবু নাঈম আদনান ও হাম-নাত পরিবেশন আনোয়ার হোসাইন ও সানজিদ আহমদ। মাহফিলে বক্তারা শতকরা ৯০ ভাগ মুসলমান অধ্যুষিত বাংলাদেশে ওয়াজ মাহফিলে হক্কানী উলামায়ে কেরামদের বাধা প্রদান এবং ওয়াজ মাহফিল আয়োজনে প্রশাসনের অনুমতি গ্রহণের রীতি চালু করে ওয়াজ মাহফিল আয়োজনে জটিলতা সৃষ্টি করা হয়েছে, তা অনতিবিলম্বে বন্ধ করা, ওয়াজ মাহফিলের নামে সকল প্রকার অপসংস্কৃতি বন্ধ করা, বিশ্বের অন্যান্য মুসলিম দেশসমূহের মত বাংলাদেশেও কাদিয়ানীদেরকে অনতিবিলম্বে রাষ্ট্রীয়ভাবে অমুসলিম ঘোষণা করাসহ বিভিন্ন প্রস্তাব অনতিবিলম্বে বাস্তবায়নে ব্যবস্থা গ্রহণ করতে সরকার ও প্রশাসনের প্রতি জোর দাবি জানান। মাহফিলে মহান রাব্বুল আলামীনের দরবারে মহামারী করোনাভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্ত সকলের আশু রোগমুক্তিসহ দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত পরিচালনা করেন পরিষদের সভাপতি আল্লামা মুহিব্বুল হক গাছবাড়ী। -বিজ্ঞপ্তি


 

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট