আ,লীগের বিদ্রোহী প্রার্থীদের তালিকা করার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশিত: ৯:৪৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২১

আ,লীগের বিদ্রোহী প্রার্থীদের তালিকা করার নির্দেশ প্রধানমন্ত্রীর

পৌরসভা নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের যারা দলীয় প্রার্থীর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন তাদের তালিকা তৈরি করার নির্দেশ দিয়েছেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (৩০ জানুয়ারি) দুপুরে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় শেখ হাসিনা এ নির্দেশ দেন।

সভা শেষে বোর্ডের কয়েকজন সদস্যের সঙ্গে কথা বলে এ তথ্য জানা যায়। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

সূত্র জানায়, সভায় পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী ও বিদ্রোহীদের মদদদাতাদের বিষয়ে আলোচনা হয়। এছাড়া দলের অভ্যন্তরীণ কোন্দলের বিষয়টিও সভায় আলোচনায় উঠে আসে।

এ সময় আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের বিভাগীয় পর্যায়ের সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত যে আটটি কেন্দ্রীয় টিম রয়েছে তাদের এসব বিষয়ে খোঁজ-খবর নেওয়া ও তথ্য সংগ্রহের নির্দেশ দেন। যেসব জায়গায় এরইমধ্যে পৌর নির্বাচন অনুষ্ঠিত হয়েছে এবং যেসব জায়গায় আগামীতে অনুষ্ঠিত হবে প্রত্যেক জায়গার খবর নিতে বলেছেন তিনি।

কোন কোন পৌরসভায় কারা কারা বিদ্রোহী প্রার্থী হয়েছেন, এদের কারা মদদ দিচ্ছেন, দলীয় প্রার্থীর বাইরে গিয়ে কারা বিদ্রোহী প্রার্থীর পক্ষে অবস্থান নিয়েছেন বা কাদের প্ররোচণায় দলের সিদ্ধান্ত কারা উপেক্ষা করছেন তাদের ব্যাপারে বিস্তারিত তথ্য সংগ্রহের নির্দেশ দেন তিনি। এরমধ্যে দলের কেন্দ্রীয় কোনো নেতা বা সংসদ সদস্য আছেন কিনা সে তথ্য তিনি নিতে বলেছেন দায়িত্বপ্রাপ্ত নেতাদের। শুধু বিদ্রোহী প্রার্থীই নয়, যারা দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে বিদ্রোহীদের মদদ দিচ্ছেন বা তাদের পক্ষে অবস্থান নিয়েছেন তারাও আগামীতেও দলের কোনো মনোনয়ন পাবেন না। এদের বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলেও সভায় আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা জানিয়েছেন।